ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নতুন বছরের সব সংকট মোকাবিলায় প্রস্তুত র‌্যাব

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
নতুন বছরের সব সংকট মোকাবিলায় প্রস্তুত র‌্যাব

ঢাকা: নতুন বছরে যেকোনো সংকট বা জঙ্গি সংগঠন নতুন করে আবার যদি মাথাচারা দিয়ে ওঠে সেটি মোকাবিলায় প্রস্তুত রয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

শনিবার (৩১ ডিসেম্বর) রাতে রাজধানীর গুলশান-২ গোল চত্বরে নতুন বছর উদযাপন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন।

গুলশান বারিধারা কেন্দ্রিক বাড়তি নিরাপত্তার পেছনে কোনো ধরনের হুমকি রয়েছে কি না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে র‍্যাব ডিজি বলেন, গুলশান এলাকা নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ এলাকা। এই এলাকায় দূতাবাস, ফাইভ স্টার হোটেল, সমাজের উচ্চবিত্তদের বসবাস রয়েছে। সব কিছু হিসেব করে আমরা বাড়তি নিরাপত্তা দিচ্ছি।

নতুন বছরের নিষেধাজ্ঞার বিষয় র‍্যাব প্রধান বলেন, ডিএমপি থেকে বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করেছে। এগুলো সবাইকে মেনে চলার অনুরোধ করছি। উন্মুক্ত স্থানে ও ছাদে কোনো ধরনের অনুষ্ঠান করা যাবে না। তবে ফাইভ স্টার হোটেলের অনুষ্ঠানে বাধা নেই।  

বাড়তি নিরাপত্তা উৎসবে কোনো বাধা সৃষ্টি করছে কি না জানতে চাইলে র‍্যাব ডিজি বলেন, মাদক সেবন করে উচ্ছৃঙ্খল আচারণ করলে তা ঠেকানোর জন্য আমরা মাঠে আছি। এজন্যই আমরা একটু কঠোরতা নিয়ে থাকি। সারাদেশে মানুষ উৎসব করবে কিন্তু নিয়মের মধ্যে থেকে। সারাবিশ্বের মধ্যে অস্ট্রেলিয়ার সিডনিতে নববর্ষের ভিন্ন আয়োজন থাকে। তেমনি আমাদের দেশে গুলশান, বনানী, বারিধারায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলাকায় মানুষের চাপ বেশি থাকে। এজন্যই আমরা এসব এলাকায় গুরুত্ব বেশি দিয়ে থাকি।  

এছাড়া তরুণরা গুলশান কেন্দ্রিক। তারা মোটরসাইকেল, গাড়িসহ বিভিন্নভাবে এই এলাকায় আসতে চায়। আমরা কাউকে  নববর্ষ পালনে বাধা দিচ্ছি না। কিন্তু এটা তো পারিবারিকভাবে পালন করা যায়। আবার আমরা আধুনিকতা পছন্দ করি কিন্তু এর নামে যদি বেহায়াপনা হয়, সেটা তো সমাজ মেনে নেবে না। এই সব বিষয় মাথায় রেখেই আমরা নিষেধাজ্ঞা দিয়েছি।  

নতুন বছরে জঙ্গি মোকাবিলায় কী ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে জানতে চাইলে র‍্যাব ডিজি বলেন, আমাদের সব ধরনের প্রস্তুতি আছে। আর নতুন বছরে জঙ্গিরা নতুন করে আবার মাথাচারা দিয়ে ওঠে এবং কোনো সংকট তৈরি হলে সেটি মোকাবিলায় আমাদের প্রস্তুতি রয়েছে। আমরা সবাই মানসিকভাবে তৈরি আছি।  

তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনী সব সময় তৈরি রয়েছে। আমরা সব সময় শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত। যে সমস্ত গোয়েন্দা সংস্থা রয়েছে তারাও আমাদের বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করছে। আমরা সে অনুযায়ী নিরাপত্তা সাজিয়ে থাকি।

বাংলাদেশ সময়: ০০৫৯ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২৩
এসজেএ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।