ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিলেটে নতুন বই হাতে শিক্ষার্থীদের উচ্ছ্বাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
সিলেটে নতুন বই হাতে শিক্ষার্থীদের উচ্ছ্বাস নতুন বই হাতে শিশু

সিলেট: ইংরেজি নববর্ষের প্রথম দিনে বই উৎসবে মাতোয়ারা হলো সিলেটের সব শিক্ষাঙ্গন। নতুন বই পেয়ে আনন্দে ভাসছে ক্ষুদে শিক্ষার্থীরা।

রোববার (১ জানুয়ারি) সিলেট নগর ও জেলার প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যবই তুলে দেওয়া হয়।

সিলেট প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্র জানায়, সিলেট বিভাগের ৪ জেলায় প্রাক-প্রাথমিক, প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত সরকারি বিদ্যালয় রয়েছে পাঁচ হাজার ৫৮টি, শিশুকল্যাণ প্রাথমিক বিদ্যালয় রয়েছে পাঁচটি। কেজিসহ অন্যান্য দুই হাজার ৭১৮টি স্কুল রয়েছে। প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও ইবতেদায়ি মিলিয়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানে বইয়ের চাহিদা ৭১ লাখ ৮৪ হাজার ৮৭৬ কপি।  

সিলেট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শাখাওয়াত এরশাদ বলেন, বিভাগের মধ্যে সিলেট জেলায় সাড়ে ১২ লাখ ৮৫ হাজার ৩৮৭টি বই বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে ৯ লাখ ১৫ হাজার ৩২৫টি বই বিতরণ করা হয়েছে। মোট ৭১ শতাংশ বই বিতরণ করা হয়ে গেছে।

বিভাগে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ১২ লাখ দুই হাজার শিক্ষার্থী রয়েছেন। এর মধ্যে সিলেটে চার লাখ ৫৩ হাজার, সুনামগঞ্জে দুই লাখ ৪৮ হাজার, হবিগঞ্জে দুই লাখ ৭৭ হাজার, দুই লাখ ২৪ হাজার। এই শিক্ষার্থীদের মধ্যে বইয়ের মোট চাহিদা এক কোটি ৫৮ লাখ ৬৮ হাজার ১৭০টি।  

এর মধ্যে সিলেটে ৫৯ লাখ ৫৫ হাজার ৪৬৯, সুনামগঞ্জে ৩১ লাখ ৪৪ হাজার ৭৯৭টি, মৌলভীবাজারে ৩৬ লাখ ৬৫ হাজার ১০৭টি, হবিগঞ্জে ৩১ লাখ ২ হাজার ৭৯৭টি বই বিতরণ করার কথা রয়েছে।  

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) উদ্যোগে সিলেট বিভাগে মাধ্যমিক স্তরে এক কোটি ১৩ লাখ ৪৪ হাজার ৭৩৮টি, মাদরাসা স্তরে ৪২ লাখ ৭৩ হাজার ২৫টি ও অন্যান্য স্তরে ২ লাখ ৮৭ হাজার ১৫২টি বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করার কথা।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সিলেটের আঞ্চলিক উপ পরিচালক জাহাঙ্গীর কবীর আহাম্মদ এ তথ্য নিশ্চিত করে বলেন, এরইমধ্যে ৯০ ভাগ বই এসেছে এবং সব প্রতিষ্ঠানে বিতরণ করা হয়েছে। ১০ শতাংশ বই এ সপ্তাহেই বিতরণ করা হবে।  

এদিকে, সিলেট নগরের সরকারি অগ্রগামী প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়, সরকারি পাইলট উচ্চ প্রাথমিক, রাজাসিসি উচ্চ বিদ্যালয়, দি এইডেড হাইস্কুল, ব্লু বার্ড প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় ঘুরে দেখা গেছে, কোমলমতি শিক্ষার্থীরা বই হাতে পেয়ে উচ্ছ্বসিত।  

নগরের অগ্রগামী উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর শিক্ষার্থী মাহি আক্তার, শারমিন ও সুমি বলে, নতুন বইয়ের ঘ্রাণ খুব ভাল লাগে। পড়তেও ভাল লাগে।  

এর আগে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) উদ্যোগে শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২২

এনইউ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।