ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

জাতীয়

বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কেটে ভাটার সুড়ঙ্গ, পাউবোর মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কেটে ভাটার সুড়ঙ্গ, পাউবোর মামলা বন্যা নিয়ন্ত্রণ বাঁধে সুড়ঙ্গ।

বরগুনা: উপকূলীয় জেলা বরগুনায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কেটে সুড়ঙ্গ করার অভিযোগে এক ইটভাটার মালিকের নামে থানায় মামলা দায়ের করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃপক্ষ।

রোববার (১ জানুয়ারি) পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী আজিজুর রহমান বাদী হয়ে আমতলী থানায় ভাটার মালিক আবুল মৃধা ও বাদল মৃধার নামে মামলাটি দায়ের করেন।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১০ সালে বরগুনার আমতলী উপজেলার গুলিশাখালী ইউনিয়নের আঙ্গুলকাটা গ্রামে বুড়ীশ্বর নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের কাছে স্থানীয় বদিউল আলম মুন্সি নামে এক ব্যবসায়ী মুন্সি ব্রিকস নামে একটি ইটভাটা স্থাপন করেন। পরে তিনি কুকুয়া ইউনিয়নের আবুল হোসেন মৃধার কাছে ভাড়া দেন ইটভাটাটি। সম্প্রতি ওই ইটভাটায় ইট পোড়ানোর মালামাল আনা নেওয়ার সুবিধার্থে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কেটে সুড়ঙ্গ করা হয়েছে। এই সুড়ঙ্গ দিয়ে পরিবহন করা হচ্ছে ইটভাটার মালামাল।

সরেজমিনে দেখা যায়, বাঁধ কেটে তৈরি করা সুড়ঙ্গ দিয়ে ইটসহ ভাটার মালামাল আনা-নেওয়া হচ্ছে। বাঁধের ওপর কাঠের গুঁড়ো দেওয়া হয়েছে এবং ঝুঁকি নিয়েই মানুষ ও যানবাহন চলাচল করছে। বর্তমানে ঝুঁকির মধ্য থাকা বাঁধ জোয়ারের পানির চাপ বাড়লেই ধসে যেতে পারে।

স্থানীয়দের অভিযোগ, এলাকাবাসী আবুল হোসেন মৃধাকে নিষেধ করলেও তিনি কারো কথা শোনেননি। এভাবে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কেটে ফেলায় হুমকিতে পড়েছে গুলিশাখালী ইউনিয়নের আঙ্গুলকাটা, খেকুয়ানী, ডালাচারা, বাজারখালী ও গুলিশাখালী গ্রামের অন্তত ১০ হাজার মানুষ।

বাজারখালী গ্রামের আহসান বলেন, প্রাকৃতিক ভাবেই উঁচু জোয়ার কিংবা জলোচ্ছ্বাস হলে বাঁধ দিয়ে পানি প্রবেশ করে জানমাল ও ফসলের ব্যাপক ক্ষতি হবে।

এ বিষয়ে ইটভাটার ভাড়া নেওয়া মালিক আবুল হোসেন মৃধা বলেন, 'এ বাঁধ আমি কাটিনি। সুড়ঙ্গটি মুন্সি ব্রিকসের মালিক বাদল মুন্সি নিজেই করেছেন। আমি ভাড়া নিয়ে ইটভাটা চালাই। ' অপরদিকে এ বিষয়ে মালিক বাদল মুন্সির মোবাইলে কল করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

এ বিষয়ে বরগুনা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো. আজিজুর রহমান সুজন বলেন, এ বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। সরেজমিন পরিদর্শন করে সত্যতা পেয়ে আমতলী থানায় মামলা দায়ের করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।