ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিমার ক্ষেত্রে আমাদের অবস্থা ভালো না: আইডিআর চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৪ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
বিমার ক্ষেত্রে আমাদের অবস্থা ভালো না: আইডিআর চেয়ারম্যান

ঢাকা: বিমার ক্ষেত্রে দেশের অবস্থা ভালো না। গত ১ যুগে দেশের অর্থনীতির অগ্রযাত্রায় বিমার অবদান নগণ্য বলে মন্তব্য করেছেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআর) চেয়ারম্যান ও সাবেক সচিব মোহাম্মদ জয়নুল বারী।

রোববার (১ জানুয়ারি) রাতে হোটেল সোনারগাঁওয়ে রূপালী ইনস্যুরেন্স কোম্পানি আয়োজিত ‘রূপালী স্বাস্থ্য সেবা ডিজিটাল ওপিডি’ প্রডাক্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

রূপালী ইনস্যুরেন্স কোম্পানির চেয়ারম্যান মোস্তফা গোলাম কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি শেখ কবির হোসেন ও জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুস সালাম আজাদ।

আইডিআর’র চেয়ারম্যান বলেন, বিমার ক্ষেত্রে আমাদের অবস্থা ভালো না। গত ১ যুগে দেশের অর্থনীতির অগ্রযাত্রায় বিমার অবদান নগণ্য। তবে এই সেক্টরে সম্ভাবনাও আছে। বিমা সেক্টরে ডাইভারভিকেশন আনতে হবে। আমাদের ইনোভেশন নাই, সবাই নতুনত্ব চায়। আমাদের সময়ের চাহিদা মেটাতে উদ্যোগী হতে হবে। সকল প্রডাক্ট আমরা দ্রুত দিতে পারি না। তবে ভালো প্রোডাক্টকে আমরা স্বাগত জানাই।

তিনি আরও বলেন, শিক্ষিত জনবল বিমা সেক্টরে নেই, এটা ভালো লক্ষণ না। সুদূর প্রসারী চিন্তা না থাকলে বেশি দূর এগোনো যায় না। তাই আমাদের স্বপ্ন দেখতে হবে তাহলে এই সেক্টরে উন্নতি হবে। ডিজিটালাইজেশনের যুগ এটি; এটা যারা কাজে লাগাতে পারবে তারা দ্রুত এগিয়ে যাবে বলেও তিনি উল্লেখ করেন।

চেয়ারম্যান বলেন, বিমা ক্ষেত্রে অন্যান্য কোম্পানির কাছে আমরা আশা করবো, তারাও যেন নতুন নতুন প্রোডাক্ট বাজারে নিয়ে আসে। আমরা এক্ষেত্রে নির্দেশনাও জারি করবো নতুন নতুন প্রোডাক্ট আনতে।

অনুষ্ঠানে শেখ কবির হোসেন বলেন, যে দেশের ইনস্যুরেন্স সেক্টর যত শক্তিশালী, সে দেশের অর্থনীতিও শক্তিশালী। ইনস্যুরেন্স সেক্টরকে ডেভেলপ করতে হলে বাজারে নতুন নতুন প্রোডাক্ট নিয়ে আসতে হবে। প্রোডাক্ট বের করলেই মানুষ আকৃষ্ট হয়। আর সেবাধর্মী প্রোডাক্টে জনগণের আগ্রহ বাড়বে।

জনতা ব্যাংকের এমডি আব্দুস সালাম আজাদ বলেন, এই প্রোডাক্ট সম্পর্কে জানতে পারলে জনগণ উপকৃত হবে। আশা করছি তারা অতিদ্রুত জনগণের দোরগোড়ায় পৌঁছতে পারবে।

অনুষ্ঠানটি পরিচালনা করেন পরিচালক শেখ মোহাম্মদ ডানিয়েল।

বাংলাদেশ সময়: ০০১২ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২২
এসএমএকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।