ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

গাইবান্ধা-৫ ভোট: রাত থেকে মোটরসাইকেলে নিষেধাজ্ঞা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
গাইবান্ধা-৫ ভোট: রাত থেকে মোটরসাইকেলে নিষেধাজ্ঞা

ঢাকা: আসন্ন গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে ভোটের এলাকায় তিন দিনের (৭২ ঘণ্টা) জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এরই পরিপ্রেক্ষিতে আজ সোমবার (২ জানুয়ারি) দিবাগত রাত ১২টা থেকে বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দিবাগত রাত ১২টা পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

এছাড়া ট্রাক, পিকআপ ভ্যান চলাচল বন্ধ থাকবে ৩ জানুয়ারি দিবাগত রাত ১২টা থেকে ৪ জানুয়ারি দিবাগত রাত ১২টা পর্যন্ত। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রার্থী ও তাদের নির্বাচনি এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা শিথিল হবে।

এছাড়া সাংবাদিক, নির্বাচনে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনী, পরিদর্শক, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কাজের জন্য যানবাহন চলাচলে ওই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। অন্যান্য জরুরি প্রয়োজনেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা শিথিলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে।

জেলা প্রশাসকের মাধ্যমে নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান সম্প্রতি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশনা পাঠিয়েছেন।

অন্যদিকে যন্ত্রচালিত নৌযান চলাচলের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। এই নিষেধাজ্ঞা বাস্তবায়নের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিবকে।

বুধবার (৪ জানুয়ারি) গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার মৃত্যুতে গাইবান্ধা-৫ আসনটি শূন্য হয়। উপ-নির্বাচনে মাহমুদ হাসান রিপন (আওয়ামী লীগ), এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু (জাতীয় পার্টি), অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম (বিকল্প ধারা), নাহিদুজ্জামান নিশাদ (স্বতন্ত্র) ও সৈয়দ মাহবুবুর রহমান (স্বতন্ত্র) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাঘাটা ও ফুলছড়ি দু’টি উপজেলা নিয়ে এ সংসদীয় আসন গঠিত। এতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন। এর মধ্যে ফুলছড়ির সাতটি ইউনিয়নে ১ লাখ ১৪ হাজার ৬৭৬ জন ও সাঘাটার ১০টি ইউনিয়নে ২ লাখ ২৫ হাজার ৭০ জন।

গত ১২ অক্টোবর এ আসনের উপ-নির্বাচনে ব্যাপক অনিয়মের কারণে ভোটগ্রহণ বন্ধ করে দেয় ইসি। পরবর্তীতে ৪ জানুয়ারি ভোটের নতুন তারিখ দেয় সংস্থাটি।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২৩
ইইউডি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।