ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৬৫ টাকা কমলো এলপি গ্যাসের দাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
৬৫ টাকা কমলো এলপি গ্যাসের দাম

ঢাকা: ভোক্তাপর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ৬৫ টাকা কমেছে। সে হিসাবে বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজির দাম মূসকসহ এক হাজার ২৯৭ টাকা থেকে কমিয়ে এক হাজার ২৩২ টাকা করা হয়েছে।

সোমবার (২ জানুয়ারি) দুপুরে ভার্চুয়াল অনুষ্ঠান থেকে এলপিজির এ নতুন দাম ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আব্দুল জলিল।

ভার্চুয়াল অনুষ্ঠানে বলা হয়, জানুয়ারি মাসের জন্য এলপিজির (১২ কেজি) দাম এক হাজার ২৩২ টাকা নির্ধারণ করা হয়েছে। গত ডিসেম্বর মাসে এই দাম ছিল এক হাজার ২৯৭ ও নভেম্বরে ছিল এক হাজার ২৫১ টাকা।

বিইআরসি চেয়ারম্যান আবদুল জলিল বলেন, গত মাসে বিশ্ব বাজারে প্রোপেনের দাম ৬৫০ ডলার ছিল, যেটি কমে ৫৯০ ডলারে নেমেছে। একইসঙ্গে কমেছে বিউটেনর দামও।

দামের বিষয়ে বিইআরসি চেয়ারম্যান বলেন, বিশ্ব বাজারে ডলারের ফ্লটিং এক্সচেঞ্জ রেটের কারণে এলপিজির দাম এদিক-সেদিক হচ্ছে। এলপিজি আমদানি করা প্রতিষ্ঠানের কাগজপত্র দাখিলের ভিত্তিতে আমরা ভোক্তা পর্যায়ে দাম নির্ধারণ করি। এবার ১৬টি প্রতিষ্ঠানের আমদানি দলিলের ওপর ভিত্তি করে দাম নির্ধারণ করা হয়েছে।

আজকের মূল্য নির্ধারণী ভার্চুয়াল সভায় উপস্থিত ছিলেন- বিইআরসি সচিব কে আর খান, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সদস্য মকবুল এলাহীসহ কমিশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও সাংবাদিকরা।

বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২৩
এসআর/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।