ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

জাতীয়

পাখি শিকার করায় ৬ মাসের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
পাখি শিকার করায় ৬ মাসের কারাদণ্ড

বরিশাল: এয়ারগান দিয়ে ঘুঘুসহ বিভিন্ন ধরনের পাখি অবৈধভাবে শিকার করায় বরিশালের বাবুগঞ্জে এক ব্যক্তিকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে তাকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া মৃত ৩৫টি পাখিকে জব্দ করে এতিমখানায় বিতরণ এবং পাখি হত্যায় ব্যবহৃত এয়ারগানটি জব্দ করা হয়।

দণ্ডপ্রাপ্ত হান্নান হাওলাদার (৪০) বরিশাল নগরের কাউনিয়া এলাকার জানকি সিংহ রোড এলাকার বাসিন্দা। তাকে এরইমধ্যে সাজা পরোয়ানাসহ বরিশাল কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

সোমবার (০২ জানুয়ারি) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন বরিশালের বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুসরাত ফাতিমা।

স্থানীয় বাসিন্দারা জানান, সোমবার দুপুরের দিকে হান্নান হাওলাদার চাঁদপাশা ইউনিয়নের বাঁশগাতি গ্রামে ঢুকে এয়ারগান দিয়ে ঘুঘু, বকসহ শীতের সময়ে এ অঞ্চলে আসা বিভিন্ন ধরনের পরিযায়ী পাখি নির্বিচারে শিকার করছিলেন। স্থানীয় বাসিন্দারা পাখি শিকার করার বিষয়ে হান্নান হাওলাদারের কাছে জানতে চাইলে তিনি নিজেকে কখনো পুলিশ, আবার কখনো সাংবাদিক বলে পরিচয় দেন।

এমন কথায় এলাকাবাসীর সন্দেহ হলে তারা ইউএনওকে ফোন করে বিষয়টি জানান। ইউএনও ঘটনাস্থলে গিয়ে স্থানীয় ব্যক্তিদের সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে হান্নান হাওলাদারকে কারাদণ্ড দেন।

ইউএনও নুসরাত ফাতিমা বলেন, অবৈধভাবে পাখি শিকার করায় বন্যপ্রাণী সংরক্ষণ আইনে অভিযুক্ত হান্নান হাওলাদারকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড ও এক হাজার টাকা জরিমানা করা হয়েছে। কাগজপত্রবিহীন এয়ারগান ও শিকার করা ৩৫টি পাখিও জব্দ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২৩
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।