ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

জাতীয়

মাছের আড়তে সক্রিয় সিন্ডিকেট, ইজারাদারের জিডি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২৩
মাছের আড়তে সক্রিয় সিন্ডিকেট, ইজারাদারের জিডি কাপ্তান বাজারের ফাইল ছবি

ঢাকা: রাজধানীর কাপ্তান বাজারের মাছের আড়তকে কেন্দ্র করে গড়ে উঠেছে একটি শক্তিশালী সিন্ডিকেট। এই সিন্ডিকেটকে নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কর্মকর্তাদের।

গত ১৬ অক্টোবর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে কাপ্তান বাজার ইজারা দেওয়া হয় মো. কামরুজ্জামানকে। তিনি বাজারে সিটি করপোরেশনের নিয়ম ও নির্দেশনা মেনে কার্যক্রম পরিচালনা করতে গেলে বাধার সম্মুখীন হন। সক্রিয় এই সিন্ডিকেট চক্রের বাহাউদ্দিন, ফখরুল, ময়না, মমিনের নাম উল্লেখ করে থানায় সাধারণ ডায়েরি করেছেন ইজারাদার কামরুজ্জামান।

রোববার (১ জনুয়ারি) ওয়ারি থানায় এই সাধারণ ডায়েরি করেন তিনি। এতে অভিযোগ করা হয়েছে, ইজারাদার কামরুজ্জামান তার কার্যক্রম পরিচালনা করতে গেলে তাকে লাঞ্ছিত করেন বাহাউদ্দিন, ফখরুল, ময়না, মমিনসহ বেশ কয়েকজন। এমনকি তাকে প্রাণনাশেরও হুমকি দেন তারা।

২০২২ সালের ১৬ অক্টোবর ডিএসসিসি থেকে ইজারার নির্দেশনায় বলা হয়, বাজার তদারকি ও নিয়মিত টোল আদায়ের জন্য সিটি করপোরেশনের একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তদারকি করবেন। কোনো অবস্থাতে ডিএসসিসি অনুমোদিত টোল রেটের বেশি আদায় করা যাবে না। এছাড়াও রয়েছে বেশ কয়েকটি শর্ত, যার কোনোটাই এই সিন্ডিকেটের প্রভাবে কার্যকর করতে পারছে না ডিএসসিসির ইজারাদার কামরুজ্জামান।



তিনি বলেন, শক্তিশালী এই সিন্ডিকেটের কাছে দক্ষিণ সিটি করপোরেশন অসহায়। সেখানে আমি নিরুপায় হয়ে সরকারের সাহায্য চাই। আমি কার্যক্রম শুরু করতে গেলে বাহাউদ্দিন, ফখরুল আমাকে প্রাণনাশের হুমকি দেন। তাদের প্রভাবে আমি ভীতসন্ত্রস্ত হয়ে স্থানীয় কাউন্সিলর আহম্মেদ ইমতিয়াজ গৌরবকে অবগত করি। এ বিষয়ে আমি সিটি করপোরেশন ও কাউন্সিলরের কাছে লিখিত আবেদন করেছি।

৩৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আহম্মেদ ইমতিয়াজ মন্নাফি গৌরব বলেন, আমি একজন জনপ্রতিনিধি হিসেবে আমার এলাকার জনগণের কথা চিন্তা করব। এর পাশাপাশি আমার দায়িত্ব রাষ্ট্রের একজন জনপ্রতিনিধি হিসেবে সিটি করপোরেশনের রাজস্ব আদায়ে মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের নির্দেশনা মেনে কাজ করা। যারা দীর্ঘদিন এই কাপ্তান বাজার কুক্ষিগত করে সরকারের রাজস্ব নষ্ট করছে, তারা কখনই রাষ্ট্রের ভালো চায় না। এই সিন্ডিকেটের বিষয়ে আমরা শিগগিরই ব্যবস্থা নেব।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২২
এমএমআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।