ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

জাতীয়

কৃষিতে কর্মসংস্থান বাড়াতে আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
কৃষিতে কর্মসংস্থান বাড়াতে আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন

ঢাকা: কৃষিতে কর্মসংস্থান বাড়াতে আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

তিনি বলেছেন, ভারত সবসময় আমাদের সহায়তা করছে।

এ খাতেও ভারতের টাটাসহ বড় বড় প্রতিষ্ঠানগুলোকে বিনিয়োগের অনুরোধ জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সচিবালয়ে নিজ দফতরে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, কৃষি খাতকে আমরা বাণিজ্যিকিকরণ করতে চাই। এজন্য দেশের কৃষকদের সহযোগিতা করা হচ্ছে। তবে আমাদের মূল লক্ষ্য ম্যানুফেক্সচারিং খাতের উন্নয়ন করা। কারণ এ খাত উন্নত হলে প্রচুর কর্মসংস্থান সৃষ্টি হবে। এক্ষেত্রে আমাদের আন্তর্জাতিক সহযোগিতা খুবই প্রয়োজন।

আবদুর রাজ্জাক বলেন, টাটাসহ বিভিন্ন ভারতীয় কোম্পানি যেন বাংলাদেশে বিনিয়োগ করে হাইকমিশনারকে আমরা সেই অনুরোধ করেছি। কৃষির প্রযুক্তিগত সহযোগিতার বিষয়ে দেশে আগামী ২৭ থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত একটি সামিট অনুষ্ঠিত হবে।

পেঁয়াজ প্রসঙ্গ তুলে তিনি বলেন, এক সময় পেঁয়াজ নিয়ে আমাদের অনেক সমস্যা হতো। এখন আমরা একটু ভালো অবস্থানে আছি। এবার পেঁয়াজ উৎপাদন ভালো হয়েছে। ভারতের মহারাষ্ট্র থেকে পেঁয়াজের বীজ আনা হয়েছে, যেটার ফলন ভালো।

ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা বলেন, বাংলাদেশের সঙ্গে একসঙ্গে কাজ করার অনেক ক্ষেত্র রয়েছে। বিশেষ করে কৃষি খাতে। খাদ্য নিরাপত্তা নিয়ে আমরা দুই দেশ একসঙ্গে কাজ করছি। এক্ষেত্রে আমরা বাংলাদেশের নাগরিকদের সবসময় সহায়তা করছি।

নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে হাইকমিশনার বলেন, আমাদের মধ্যে নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়নি। অন্যসব বিষয়ে আলোচনা হয়েছে। তবে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে কৃষি নিয়ে।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৩
জিসিজি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।