ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধু সাফারি পার্কে বিরল প্রজাতির নীলগাই হস্তান্তর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
বঙ্গবন্ধু সাফারি পার্কে বিরল প্রজাতির নীলগাই হস্তান্তর

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বিরল প্রজাতির একটি নীলগাই হস্তান্তর করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।  

বৃহস্পতিবার (৫  জানুয়ারি) সকালে বিজিবির ঢাকা সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল আবু মোহাম্মদ মহিউদ্দিন গাজীপুরে বন অধিদপ্তরের অধীনে থাকা বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক মো. ছানাউল্যা পাটওয়ারীর কাছে নীলগাইটি হস্তান্তর করেন।

 

এ সময় বিজিবির পরিচালক (ভেটেরিনারি) আ.ন.ম. আশরাফুল আলম মন্ডলসহ বিজিবির অন্যান্য কর্মকর্তারা এবং বন অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

২৬ অক্টোবর বিজিবির রহনপুর ব্যাটালিয়নের (৫৯ বিজিবি) সোনামসজিদ বিওপির টহল দল চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দাইপুকুর ইউনিয়নের সীমান্তবর্তী হাউসনগর এলাকা থেকে আহত অবস্থায় নীলগাইটিকে উদ্ধার করে।  

এলাকাবাসীর ধাওয়া খেয়ে বিভিন্ন জায়গায় ছোটাছুটি করার কারণে নীলগাইটির শরীরে মারাত্মক জখম হয় এবং দীর্ঘক্ষণ না খেয়ে থাকায় অত্যন্ত দুর্বল ও মৃতপ্রায় হয়ে পড়ে।

পরে সংবেদনশীল ও বিরল প্রজাতির এই প্রাণীটিকে উদ্ধার করে বিজিবির তত্ত্বাবধানে দীর্ঘ দুই মাস আট দিন ধরে নিজস্ব ভেটেরিনারি ডাক্তার কর্তৃক সুচিকিৎসা প্রদান, প্রয়োজনীয় খাবার ও বাসস্থানের ব্যবস্থা করে অত্যন্ত নিবিড় পরিচর্যার মাধ্যমে সম্পূর্ণরূপে সুস্থ ও সুঠাম দেহের অধিকারী করে তোলা হয়। বিরল প্রজাতির এই প্রাণীটিকে জাতীয়ভাবে সংরক্ষণের জন্য আজ বঙ্গবন্ধু সাফারি পার্কে হস্তান্তর করা হলো।  

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
এজেডএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।