ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

জাতীয়

বান্দরবানের দুর্গম এলাকায় বিজিবির অভিযানে ৮০টি গরু উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
বান্দরবানের দুর্গম এলাকায় বিজিবির অভিযানে ৮০টি গরু উদ্ধার

বান্দরবান: বান্দরবানের আলীকদমের দুর্গম তিন নম্বর নয়াপাড়া ইউনিয়নের কয়ার ঝিরির পাশে শির ঝিরি নামক স্থানে অভিযান পরিচালনা করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এ সময় মিয়ানমার থেকে অবৈধভাবে নিয়ে আসা ৮০টি গরু উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সকালে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে আলীকদম ব্যাটালিয়ন (৫৭ বিজিবি) ও পুলিশের যৌথ টিম এই গরুগুলো উদ্ধার করতে সক্ষম হয়। তবে এ সময় কোনো চোরাকারবারিকে আটক করা যায়নি।

বিষয়টি নিশ্চিত করেছেন আলীকদম ব্যাটালিয়নের (৫৭ বিজিবি) অধিনায়ক লে. কর্নেল মো. শহীদুল ইসলাম। তিনি বলেন, উদ্ধার হওয়া এ গরুগুলোর আনুমানিক বাজারমূল্য প্রায় এককোটি টাকা। গরুগুলো আলীকদম বিজিবি সদর ব্যাটালিয়নে আনা হচ্ছে। এ ব্যাপারে আইনি কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে বান্দরবানের আলীকদম উপজেলায় বিভিন্ন দুর্গম সীমান্ত দিয়ে চোরাকারবারিরা মিয়ানমার থেকে অবৈধভাবে গবাদি পশু নিয়ে আসছেন। এরই প্রেক্ষিতে বিজিবির সদস্যরা অভিযান পরিচালনা করে গত ছয় মাসে ৮০৭টি গরু ও মহিষ আটক করেছেন। যার বাজারমূল্য আট কোটি ৬৩ লাখ ৫০ হাজার টাকা।

এসব গবাদি পশু পরবর্তীতে আইনগত প্রক্রিয়া শেষে নিলামে বিক্রি করে সেই অর্থ কোষাগারে জমা করা হয়েছে। এ পর্যন্ত এ বিষয়ে আলীকদম থানায় দুটি ও কাস্টমস কর্তৃপক্ষের মাধ্যমে ২৪টি মামলা দায়ের করেছে বিজিবি। সেই সঙ্গে গরু চোরাচালানের সঙ্গে জড়িত থাকার অপরাধে দুইজন আসামিকে গ্রেফতার করে পুলিশে সোপর্দ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।