ঢাকা, শুক্রবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

জাতীয়

ঢাকা-প্যারিস সম্পর্ক জোরদারে সম্মত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
ঢাকা-প্যারিস সম্পর্ক জোরদারে সম্মত

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে প্রথমবারের মতো সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে ফ্রান্সের নবনিযুক্ত রাষ্ট্রদূত মারি মাসদুপুই। তিনি দুই দেশের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন এবং ঢাকা-প্যারিস সম্পর্ক জোরদারে সম্মত হন।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এই সাক্ষাতে ড. মোমেন বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়া মারি মাসদুপুইকে অভিনন্দন জানান।  

সাক্ষাৎকালে তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় ফ্রান্সের সমর্থন এবং আন্দ্রে মারলোর মতো ফরাসি বুদ্ধিজীবীদের অবদানের কথাও স্মরণ করেন।  

ফরাসি রাষ্ট্রদূত এসময় বাংলাদেশের অসামান্য উন্নয়নের প্রশংসা করেন, যা ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যকে সমর্থন করে।

উভয়ে এসময় বিমান চলাচল, খাদ্য প্রক্রিয়াকরণ, পরিচ্ছন্ন ও সবুজ জ্বালানি, জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তা, রোহিঙ্গাদের প্রত্যাবাসন, উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক, সহযোগিতাসহ পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে নতুন ফরাসি রাষ্ট্রদূত মারি মাসদুপুইকে তার মেয়াদকালে পূর্ণ সমর্থন ও সহযোগিতার আশ্বাস দেন।  

বৈঠকে উভয় পক্ষই দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারে সম্মত হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
টিআর/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।