ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

জাতীয়

তালপাতায় হাতে খড়ি ৩০০ শিশুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৩
তালপাতায় হাতে খড়ি ৩০০ শিশুর

যশোর: উৎসবমুখর পরিবেশে গুরুজনদের হাত ধরে ঐতিহ্যবাহী তালপাতায় হাতেখড়ির মাধ্যমে শিক্ষাজীবনের সূচনা করেছে তিন শতাধিক কোমলমতি।  

শনিবার (০৭ জানুয়ারি) দুপুরে যশোরে  শহরের পৌর পার্কে এ ব্যতিক্রমী আয়োজনটি করা হয়েছে।

 

এদিন মাঠে বসেছিল শিশুদের মিলনমেলা। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষেরা উপস্থিত হয়ে শিশুদের হাত ধরে তালাপাতার ওপর লিখিয়ে বিদ্যার্জনের শুভ সূচনা করেন।  

উদীচীর উদ্যোগে শহরের ৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিশুদের নিয়ে এ উৎসবের আয়োজন করা হয়। অনুষ্ঠানে যোগ দেওয়ার সঙ্গে সঙ্গে আয়োজকরা শিশুদের হাতে তুলে দেন রঙ বেরঙের বেলুন ও ফুল।

জাতীয় সংগীতের পর উদীচীর সঙ্গীত পরিবেশনা দিয়ে শুরু হয় এ উৎসব।
 
উৎসবের উদ্বোধন করেন যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান।  

এ সময় তিনি বলেন, স্কুল জীবনে জ্ঞানার্জনের শুরুতে সার্বজনীন এমন আয়োজন উপস্থিতশিশুদের অনুপ্রাণিত করবে।  
অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, স্কুল জীবন যেন বোঝা না হয় সেদিকে অভিভাবকদের খেয়াল রাখতে হবে। এ শিক্ষায় মানুষের মতো মানুষ করে গড়ে তুলতে শিশুদের শিশুর মতো বড় হতে দিন। সব কিছুতে প্রথম হতে হবে এমন মানসিক চাপ দিয়ে বড় করে তোলার প্রয়াস শিশুদের সুকুমার প্রবৃত্তি প্রকাশ বাধাগ্রস্ত হয়। যা কোনো অভিভাবকের কাম্য হতে পারে না।  
তিনি শিক্ষার শুরুতে শিশুদের নিয়ে এমন আয়োজন করায় উদীচীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

উদীচী যশোরের সহ সভাপতি অ্যাডভোকেট আমিনুর রহমান হিরুর সভাপতিত্বে বক্তব্য রাখেন যশোর পৌরসভার মেয়র হায়দার গনি খান পলাশ, দৈনিক কল্যাণের প্রকাশক ও সম্পাদক মুক্তিযুদ্ধা একরাম-উদ্দ-দৌলা, গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম মবিন, অক্ষর শিক্ষালয়ের অধ্যক্ষ শৈলেস কুমার রায়। স্বাগত বক্তব্য রাখেন, উদীচী সাধারণ সস্পাদক সাজ্জাদুর রহমান বিপ্লব।  

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৩
ইউজি/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।