ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হজযাত্রীর টাকা নিয়ে টালবাহানা, এজেন্সিকে দুই লাখ টাকা জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২২ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৩
হজযাত্রীর টাকা নিয়ে টালবাহানা, এজেন্সিকে দুই লাখ টাকা জরিমানা

ঢাকা: হজযাত্রীর কাছ থেকে টাকা নেওয়ার পর সে টাকা ফেরত দিতে টালবাহানা করায় এন জেড ফাউন্ডেশন অ্যান্ড হজ মিশনকে (হজ লাইসেন্স নম্বর-১৫০১) দুই লাখ টাকা জরিমানা করেছে সরকার।

সম্প্রতি ধর্মবিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নাছিমা আক্তার নামে একজন হজযাত্রী অভিযোগ করেছেন, ২০২০ সালে তিনি, তার মেয়ে এবং তার বড় ছেলেসহ তিনজনের মোট ১৫ লাখ টাকার বিপরীতে ৯ লাখ টাকা নাসির উদ্দিনকে অগ্রিম পরিশোধ করেন। পরবর্তী সময়ে ২০২০ ও ২০২১ সালে করোনার কারণে হজ অনুষ্ঠিত না হওয়ায় অর্থ ফেরত চাইলে এজেন্সি কিস্তিতে সাড়ে তিন লাখ টাকা ফেরত দিলেও অবশিষ্ট সাড়ে পাঁচ লাখ টাকা ফেরত দেয়নি।

অভিযোগের বিষয়ে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয় এজেন্সির মালিককে। লিখিত জবাব দেওয়া ছাড়াও এ বিষয়ে গঠিত তদন্ত কমিটির শুনানিতে হাজির হয়েও স্বীকারোক্তি দিয়েছেন মালিক নাসির উদ্দিন। তিনজন হজযাত্রীর কাছ থেকে টাকা নেওয়ার পর হজ পালন না করায় প্রাপ্য অর্থ ফেরত দিতে টালবাহানা করে অভিযোগ দায়ের করাতে বাধ্য করেন এবং তদন্ত কমিটি অভিযোগকারীর অভিযোগটি সত্য বলে নিশ্চিত হয়ে প্রতিবেদন দাখিল করেছেন। এজন্য ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১’ অনুযায়ী এন জেড ফাউন্ডেশন অ্যান্ড হজ মিশনকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।  

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, জরিমানার অর্থ আগামী ৩০ কার্যদিবসের মধ্যে সরকারি কোষাগারে জমা দিয়ে চালানের মূল কপি ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগে দাখিল করতে হবে। অন্যথায় এজেন্সির ইউজার আইডি ও পাসওয়ার্ড বন্ধ করে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৩
জিসিজি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।