ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

জাতীয়

‘দিনে রাইতে বড় ঠাণ্ডা লাগে’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৩
‘দিনে রাইতে বড় ঠাণ্ডা লাগে’

গাইবান্ধা রেলস্টেশনসংলগ্ন রেললাইনের পাশে ছোট ছোট টিনের ঝুপড়ি ঘরে দরিদ্র মা-বাবার সঙ্গে থাকে পটল (৫), আঁখি (৮), শরীফা (৬), নূর আলম (১২), বকুলের (৮) মতো শিশুরা।  

ঝুপড়ি ঘরে বিকেল থেকেই ঢুকে পড়ে তীব্র হিমেল হাওয়া আর কুয়াশা।

গরম কাপড়ের অভাবে গাদাগাদি করে থাকতে হয় তাদের। অতিদরিদ্র এই শিশুদের হাতে গতকাল শনিবার কম্বল তুলে দিল কালের কণ্ঠ শুভসংঘ। অন্যদিকে নওগাঁর ধামইরহাটে শুভসংঘের উদ্যোগে নুরানি ও হাফেজিয়া মাদরাসার ১৭৫ জন এতিম শিক্ষার্থী, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও হতদরিদ্র মানুষকে কম্বল দেওয়া হয়েছে।

গাইবান্ধা: কম্বল বিতরণের খবরটা আগে থেকেই জানা ছিল শিশুদের। গতকাল দুপুরে কালের কণ্ঠ শুভসংঘের বন্ধুরা গাইবান্ধা রেলস্টেশনের কাছে কম্বল নিয়ে পৌঁছানোর অনেক আগে থেকেই মা, দাদিদের সঙ্গে রেললাইনের পাশে রোদ্দুরে দাঁড়িয়ে ছিল ৩০ শিশু। বাড়তি কোনো আনুষ্ঠানিকতা নেই। জেলা শুভসংঘের প্রধান উপদেষ্টা কবি ও লিটলম্যাগ সম্পাদক সরোজ দেব ছোট্ট পটল, আশিক, আসিফের হাতে তুলে দিলেন কম্বল। অন্যদের হাতে কম্বল তুলে দিলেন শুভসংঘের বন্ধুরা।
কম্বল পেয়ে আনন্দে উজ্জ্বল হয়ে ওঠে পটলের মুখ। খুশি কি না জিজ্ঞেস করতেই ফিক করে হেসে দিয়ে বলল, ‘দিনে আইতে (রাত) বড় ঠাণ্ডা লাগে চাচ্চু। যেদিন সূর্য উঠপ্যার নয়, সিদিন এই কম্বলখান গায়োত জড়েয়্যা আঙ্গিনাত বসিয়্যা থাকমো।
কবি সরোজ দেব শিশুদের পূর্বপরিচিত। ওরা তাকে দাদু বলে ডাকে। তার সঙ্গে খুনসুটিতে মেতে ওঠে শিশুরা। সরোজ দেব বলেন, ‘শুভসংঘ ঠিক সময়ে অসহায় শিশুদের পাশে দাঁড়িয়েছে। এ শিশুদের পাশে খুব কম মানুষ থাকে। এই ভয়ংকর শীতে ওদের কাঁপতে দেখলে কষ্ট পাই। ’
শিশুদের হাসিমুখ দেখে, আনন্দ-চিৎকার শুনে শুভসংঘের সংগঠক দেবী সাহা বললেন, ‘কালের কণ্ঠ শুভসংঘের কর্মী হয়ে এই সময়গুলোতে মন ভরে যায়। বারবার এই মানবিক কাজগুলো করতে চাই। ’ সংগঠক জান্নাতুল মাহা মীম বললেন, ‘কত অল্পে খুশি হয় বাচ্চারা।

শুভসংঘের সভাপতি হুমায়ুন আহমেদ বিপ্লব ও সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিক জানালেন, কালের কণ্ঠ’র ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকীতে গাইবান্ধা শুভসংঘ চার দিনের কর্মসূচি নিয়েছে। কম্বল বিতরণ ছাড়া অন্য কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে, গাইবান্ধা সরকারি কলেজ ক্যাপাসে বিভিন্ন বিভাগে আবর্জনা ঝুড়ি স্থাপন, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং প্রতিষ্ঠাবার্ষিকীর দিন পাবলিক লাইব্রেরি মিলনায়তনে বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটাসহ সাংস্কৃতিক আয়োজন।

নওগাঁ: ধামইরহাটে শুভসংঘের উদ্যোগে নুরানি ও হাফেজিয়া মাদরাসার ১৭৫ জন এতিম শিক্ষার্থী, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও হতদরিদ্র মানুষকে কম্বল দেওয়া হয়েছে। উপজেলার নানাইচ গ্রামের সন্তান সৌদিপ্রবাসী মো. মেহেদী হাসানের সহায়তায় এবং কালের কণ্ঠ শুভসংঘ ধামইরহাট উপজেলা শাখার উদ্যোগে গত সোমবার থেকে গতকাল পর্যন্ত পর্যায়ক্রমে বাড়ি বাড়ি গিয়ে এসব কম্বল বিতরণ করা হয়। কম্বল বিতরণকালে উপস্থিত ছিলেন স্থানীয় সাংবাদিকরা, শুভসংঘ ধামইরহাট উপজেলা শাখার সভাপতি প্রভাষক আব্দুর রহিম, নানাইচ গ্রামের মো. আব্দুল জব্বার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।