ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

জাতীয়

দালাল না ধরে, দক্ষ হয়ে বিদেশ যাওয়ার আহ্বান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
দালাল না ধরে, দক্ষ হয়ে বিদেশ যাওয়ার আহ্বান

বাগেরহাট: বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) এর ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন বলেছেন, আর্থিক উন্নতি ও ভাল আয় করতে অনেকেই বিদেশ যেতে যায়। কিন্তু সাধারণ মানুষের বিদেশ যাওয়ার প্রক্রিয়া ও কাজ সম্পর্কে তাদের কোনো ধারণা নেই।

যার ফলে বিদেশ যাওয়ার জন্য অধিকাংশ মানুষ স্থানীয় দালাল ও এজেন্সির ধর্না দিয়ে থাকে। দালাল দ্বারা প্রতারিত হন, জমি বিক্রি ও ঋণের টাকা হরিয়ে নিস্ব হয়ে যায় অনেকেই। তাই বিদেশ যাওয়ার জন্য দালাল না ধরে, দক্ষ হওয়ার পাশাপাশি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বোয়েসেলে নিবন্ধন করে সরকারিভাবে বিদেশ যাওয়ার সুযোগ গ্রহণ করার আহ্বান করেন তিনি।

সোমবার (০৯ জানুয়ারি) দুপুরে বাগেরহাট শহরের স্বাধীনতা উদ্যানে অনুষ্ঠিত বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক জব ফেয়ারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

তিনি আরও বলেন, বিদেশে যাওয়ার জন্য হাতের কাজ, ইংরেজি ও সংশ্লিষ্ট দেশের ভাষা সম্পর্কে দক্ষতা অর্জন করতে হবে। দক্ষতা অর্জনের জন্য কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, যুব উন্নয়ন, ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজিসহ সরকারি-বেসরকারি অনেক প্রতিষ্ঠান রয়েছে। বিদেশ গমনেচ্ছুদের এ সব প্রতিষ্ঠানে যুগোপযোগী ও পছন্দের বিষয়ে প্রশিক্ষণ নেওয়া আহ্বান জানান বোয়েসেলের এ কর্মকর্তা।

বাগেরহাট স্বাধীনতা উদ্যানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় অনুষ্ঠিত জব ফেয়ারে আরও বক্তব্য দেন, বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, বোয়েসেলের কোম্পানি সচিব এসএম শফিক আমান।  

এছাড়া জব ফেয়ারে বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক মো. হাফিজ আল আসাদ, জেলা প্রশাসনের সহকারি কমিশনার মো. ফয়সাল উদ্দিন,  ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি, বাগেরহাটের অধ্যক্ষ মো. জিয়াউল হক, বোয়েসেলের ব্যবস্থাপক মো. হাবিবুল্লা খানসহ সহস্রাধিক বিদেশগামীরা উপস্থিত ছিলেন।

এ দিন প্রায় সাড়ে ৩শত যুবক ও তরুণ বিদেশ গমনের জন্য বোয়েসেলে নিববন্ধন করেছেন। ভবিষ্যতে আবারও এমন জব ফেয়ার আয়োজনের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।