ঢাকা, শুক্রবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

জাতীয়

নিষেধাজ্ঞা আসার কোনো শঙ্কা নেই: পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
নিষেধাজ্ঞা আসার কোনো শঙ্কা নেই: পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন: ফাইল ফটো

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা আসতে পারে, এটা আমরা বিশ্বাস করি না। তবে আমাদের বিরুদ্ধে ল ফার্ম নিযুক্ত করা হয়েছে।

তারা আমাদের বিরুদ্ধে বানোয়াট তথ্য দেন। তার ফলে কোনো ব্যক্তি বিশেষকে প্রভাবিত করতে পারে। তবে কোনো সরকার প্রভাবিত হবে বলে মনে হয় না। আমরা মোটামুটি ভালো অবস্থানে আছি। তবে আমাদের দুর্বলতা জানালে আমরা অবশ্যই পদক্ষেপ নেব। এ ক্ষেত্রে আমরা খুবই পজিটিভ।

সোমবার (৯ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এসব কথা বলেন।

ঢাকায় সফররত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিশেষ উপদেষ্টা রিয়ার অ্যাডমিরাল এইলিন লউবেখার ড. মোমেনের সঙ্গে বৈঠক করেন।

বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ড. মোমেন বলেন, আমেরিকা যে ধরনের মূল্যবোধ ও নীতি বিশ্বাস করে, আমরাও একই ধরণের মূল্যবোধ ও নীতিতে বিশ্বাস করি। তারা গণতন্ত্র ও মানবাধিকারে বিশ্বাস করে, আমরাও সেটা বিশ্বাস করি। তবে আমাদের কোথাও গ্যাপ থাকতে পারে, দুর্বলতা থাকতে পারে। তারা যদি বন্ধু হিসেবে আমাদের সেটা বলে, তাহলে আমাদেরই লাভ, আমরা যথাযথ অ্যাকশনও নিয়েছি।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, ২০০১ থেকে ২০০৬ দেশে বোমাবাজি, সন্ত্রাসের বিভীষিকা ছিল, তখন র‍্যাব হয়তো কিছু অ্যাক্সেস করেছে। তবে গত কয়েক বছরে র‍্যাব কোনো অ্যাক্সেস করেনি। তাদের ম্যাচুরিটি হয়েছে। তাদেরে বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হয়েছে। কয়েকশ জনের প্রমোশন হয়নি। শাস্তিও হয়েছে। এখন তাদের জবাবদিহিতায় আনা হয়েছে। এটা আমরাও চাই।

সরকারি সংস্থা ও ব্যক্তির ওপর কোনো কারণে নিষেধাজ্ঞা আসতে পারে, এমন আশঙ্কা প্রকাশ করে সেই নিষেধাজ্ঞা ঠেকাতে প্রস্তুত থাকার লক্ষ্যে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পাশাপাশি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রাষ্ট্রদূতদের প্রতি আহ্বান জানানো হয়েছে। সম্প্রতি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে রাষ্ট্রদূতদের প্রতি পাঠানো এক চিঠিতে এ আহ্বান জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
টিআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।