ঢাকা, বুধবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ শাবান ১৪৪৫

জাতীয়

‘সিটি শাহীনের তদন্ত প্রতিবেদন যুক্তরাষ্ট্র প্রশাসনকে দেওয়া হয়েছে’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
‘সিটি শাহীনের তদন্ত প্রতিবেদন যুক্তরাষ্ট্র প্রশাসনকে দেওয়া হয়েছে’

ঢাকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, নারায়ণগঞ্জে সিটি শাহীনের নিহত হওয়ার ঘটনায় আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি। সেই ঘটনা স্বাধীনভাবে তদন্তের অনুরোধ করেছি।

পরে সেই তদন্ত প্রতিবেদন আমরা পেয়েছি। এটা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে যুক্তরাষ্ট্রের প্রশাসনকে দেওয়াও হয়েছে। তারা চেয়েছিল, এ ধরনের ঘটনা ঘটলে যেন যথার্থ তদন্ত হয়। এক অর্থে বলতে গেলে আমরা তাদের প্রত্যাশাও পূরণের চেষ্টা করছি। আমরা কিন্তু এটা খুব স্বচ্ছতার সাথে করেছি।

সোমবার (৯ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

আরেক প্রশ্নের উত্তরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে পুলিশের গুলিতে বাংলাদেশি বংশোদ্ভূত শিক্ষার্থী সাঈদ ফয়সালের নিহত হওয়ার ঘটনায় ন্যায়বিচার হবে বলে দেশটি আশ্বস্ত করেছে।  এ ঘটনায় সেই পুলিশ বরখাস্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এ নিয়ে একটি বৈঠকও করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নিষেধাজ্ঞা ঠেকাতে প্রস্তুতি নিয়ে যে চিঠি দেওয়া হয়েছে, সে বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, এটা একটি রুটিন জব। বাংলাদেশের স্বার্থ সমুন্নত রেখে কাজ করার জন্য সার্বিক বিষয়ে তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২৩
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।