ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ইস্যুতে শেখ হাসিনার প্রশংসা মার্কিন কর্মকর্তার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
রোহিঙ্গা ইস্যুতে শেখ হাসিনার প্রশংসা মার্কিন কর্মকর্তার

ঢাকা: ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সিনিয়র ডিরেক্টর ফর সাউথ এশিয়া রিয়ার অ্যাডমিরাল এইলিন লউবেখার ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন। সোমবার (৯ জানুয়ারি) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেবৈঠককালে এই প্রশংসা করেন তিনি।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত এ বৈঠকে এইলিন লউবেখার গণহত্যা থেকে পালিয়ে আসা ১০ লাখেরও বেশি জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের বাংলাদেশে প্রবেশের অনুমতি এবং আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও দৃঢ় সিদ্ধান্তের আন্তরিক প্রশংসা করেন।

বৈঠকে বাংলাদেশে আম্রয় নেওয়া রোহিঙ্গাদের দৈনন্দিন চাহিদা পূরণের জন্য প্রচুর সম্পদের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে, তারা এ জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তার বিষয়ে আলোচনা করেন। পররাষ্ট্র সচিব জাতিসংঘে রোহিঙ্গা সংক্রান্ত বিভিন্ন প্রস্তাবে সমর্থন এবং রোহিঙ্গা গণহত্যাকে যথাযথ স্বীকৃতি দেওয়ার জন্য মার্কিন সরকারের প্রশংসা করেন।

এছাড়াও তারা পারস্পরিক স্বার্থ ও অগ্রাধিকার সংক্রান্ত বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়, বিশেষ করে মানবিক সহায়তা, রোহিঙ্গা প্রত্যাবাসন ও পুনর্বাসন, প্রতিরক্ষা সহযোগিতা, ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি, উন্নয়ন সহযোগিতা, সমুদ্র বিষয়ক নিরাপত্তা, আইন প্রয়োগকারী সংস্থাসমূহ শক্তিশালীকরণ, সাইবার নিরাপত্তা ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

বৈঠকে উপস্থিত ছিলেন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের ডিরেক্টর ফর সাউথ এশিয়া রিজিওনাল এফেয়ার্স কর্নেল ব্রেইন লুতি এবং যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের সাউথ, সেন্ট্রাল এশিয়া ব্যুরোর অফিস ফর নেপাল, শ্রীলঙ্কা, বাংলাদেশের ডিরেক্টর স্কট আরবম, ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হেলেন লাফেভ, পলিটিক্যাল সেকশনের চিফ আর্থো হাইন্স এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) মো. খুরশেদ আলম, মহাপরিচালক (আমেরিকাস) নাঈম উদ্দীন আহমেদ, মহাপরিচালক (মায়ানমার) মিয়া মো. মাইনুল কবির, মহাপরিচালক (উত্তর আমেরিকা) মাসুদুল আলম, পরিচালক (আমেরিকাস) হাসান আব্দুল্লাহ তৌহিদ।

এর আগে রোববার (৮ জানুয়ারি) মার্কিন প্রতিনিধি দলটি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। তারা রোহিঙ্গা ক্যাম্পে শিক্ষা ও সংস্কৃতি চর্চার সুযোগসহ অন্যান্য সুবিধাদি পরিদর্শন করেন। এছাড়াও সোমবার প্রতিনিধিদল বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের একটি গোলটেবিল বৈঠকে অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।