ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা-বেইজিং চুক্তি দ্রুত বাস্তবায়নের তাগিদ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
ঢাকা-বেইজিং চুক্তি দ্রুত বাস্তবায়নের তাগিদ

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, চীনের সঙ্গে বিভিন্ন বিষয়ে করা চুক্তির দ্রুত বাস্তবায়নের তাগিদ দেওয়া হয়েছে।  

সোমবার (১০ জানুয়ারি) মধ্যরাতে চীনা পররাষ্ট্রমন্ত্রী ছিন গাংয়ের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বাংলাদেশকে টিকা দেওয়ার জন্য ধন্যবাদ জানিয়েছি।  

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যু ছাড়াও বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়ানো নিয়ে আলোচনা হয়েছে। চীনে বাংলাদেশি ৯৮ শতাংশ পণ্যের শুল্কমুক্ত প্রবেশ সুবিধা বাস্তবায়নে দ্রুত গেজেট তৈরির অনুরোধ জানিয়েছি।

ড. মোমেন বলেন, বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে চলমান সাহায্যে সহযোগিতা অব্যাহত থাকার কথা জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

চীনের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী ছিন গাং সোমবার মধ্যরাতে ঢাকায় সংক্ষিপ্ত যাত্রাবিরতি করেন। তিনি আফ্রিকার পাঁচটি দেশ সফরে যাওয়ার পথে মধ্যরাতে ঢাকায় যাত্রাবিরতি নেন। যাত্রাবিরতির সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

চীনা পররাষ্ট্রমন্ত্রী প্রথমে ইথিওপিয়ায় যাবেন। সেখান থেকে আফ্রিকার আরও চারটি দেশ সফর করবেন। ইথিওপিয়ায় যাত্রাপথে তাকে বহনকারী উড়োজাহাজটি জ্বালানি সংগ্রহের জন্য সোমবার মধ্যরাত ২টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। প্রায় এক ঘণ্টা যাত্রাবিরতি নিয়ে রাত ২টা ৫০ মিনিটে ঢাকা থেকে বিদায় নেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

চীনা পররাষ্ট্রমন্ত্রী ছিন গাংয়ের সঙ্গে বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের একটি সংক্ষিপ্ত বৈঠক করেন। এ সময় তারা শুভেচ্ছা বিনিময় করেন।

উল্লেখ্য, ছিন গাং গত ৩০ ডিসেম্বর চীনা পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন। তিনি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার আগে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে নিয়োজিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১০০৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২২
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।