ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

জাতীয়

কোতোয়ালের মাথা সাদা কাপড়ে ঢাকলো কে?

জাফর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
কোতোয়ালের মাথা সাদা কাপড়ে ঢাকলো কে?

ঢাকা: রাজধানীর গুরুত্বপূর্ণ ও প্রশাসনিক সড়ক মিন্টুরোডের পূব মাথার মোড়ে অবস্থিত ভাস্কর্য দুই কোতোয়ালের মাথায় কে বা কারা লম্বা সাদা কাপড় টাঙিয়ে দিয়ে গেছে। ভাস্কর্যের এক ঘোড়ার মাথায় লাল একটি পোশাকও টাঙিয়ে দেওয়া হয়েছে।

ভাস্কর্যের নিচে পুলিশ সপ্তাহ উপলক্ষে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ছবি শোভা পাচ্ছে, আর উপরে দুই কোতোয়াল সওয়ার দুই ঘোড়ার উপরে লম্বালম্বি করে সাদা কাপড় টাঙিয়ে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) দুপুর দুইটায় এ রিপোর্ট লেখা পর্যন্ত কোতোয়ালের মাথায় সাদা কাপড় টাঙানো দেখা গেছে।

কোতোয়ালের সামনে ঢাকা মহানগর পুলিশের প্রধান কার্যালয় (ডিএমপি)। ডানে মন্ত্রীদের সরকারি বাসভবনসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সরকারি বাসভবন। রয়েছে ডিবির প্রধান কার্যালয়ও। গুরুত্বপূর্ণ মোড়ের শোভা বর্ধন করেছে মৃনাল হকের ভাস্কর্য কোতোয়াল। এটি রাজধানীর অন্যতম ব্যস্ত মোড়ও, যেখানে যানবাহন সামলাতে হিমসিম খান কর্তব্যরত ট্রাফিক পুলিশ।

বাংলা একাডেমির বাংলা অভিধানে ‘কোতোয়াল’ হলো নগর রক্ষার দায়িত্বে নিয়োজিত আধিকারিক, কোটাল বা কমিশনার। বাংলা একাডেমির সমকালীন বাংলা অভিধানে আছে- মুঘল আমলে নগর প্রশাসক বা জেলা শহর কোতোয়ালের কর্মস্থল। সংসদ বাংলা অভিধানে এই শব্দের অর্থ বলা হয়েছে- কোটাল, নগর রক্ষক, থানাদার। ডিএমপির সামনে স্থাপিত কোতোয়াল ইতিহাস-ঐতিহ্যের স্মারক।

এই গুরুত্বপূর্ণ সড়কের শোভা বর্ধনকারী কোতয়ালের মাথায় রহস্যজনক কাপড় পরানো নিয়ে পথচারীরাও বিস্মিত। তারা খুঁজছে ভাস্কর্যে দুই কোতোয়ালের মাথায় লম্বা সাদা কাপড় পরালো কে?

এ বিষয়ে মিন্টু রোডের দিকে থেকে আসা পথচারী আজগর আলী বলেন, কোতোয়ালের মাথায় এ ধরনের লম্বা কাপড় কেন, কে পরালো? রাজধানীর গুরুত্বপূর্ণ মোড়ে শোভা বর্ধন ও অভিজাত্যের প্রতীক হিসেবে এ ভাস্কর্য স্থাপন করা হয়েছে। এই সৌন্দর্য ও আভিজাত্যের প্রতীক ভাস্কর্যে এ ধরনের তাচ্ছিল্যের কাপড় পরানোটা খারাপ দেখাচ্ছে।

ঢাকা মহানগর পুলিশের প্রধান কার্যালয়, ভাস্কর্যের নীচে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের ছবিও টাঙানো রয়েছে স্থাপনার গুরুত্ব বিবেচনা করে। এই গুরুত্বপূর্ণ স্থাপনায় এ ধরনের কাপড় টাঙানো দেখে মুচকি হেসে পাশ কেটে চলে গেলেন পথচারী আমিরুল ইসলাম। তিনি মুচকি হাসির অর্থ দায়িত্ববানদের সর্বোচ্চ দায়িত্বহীনতা বোঝাতে চাইলেন বলে জানান এ প্রতিবেদককে।

এসব স্থাপনা ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি)। তারাই মাঝে মাঝে দেখভাল করেন। কোতোয়ালের মাথায় সাদা কাপড় পরানোর কারণ নিজেও জানেন না বলে জানালেন ওই মোড়ে কর্তব্যরত একমাত্র ট্রাফিক পুলিশ সদস্য কবির। গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম মোড়ে একা যানবাহন সামলাতে হিমসিম খাচ্ছেন তিনি। অন্য সময় একাধিক পুলিশ সদস্য থাকেন, তখন একাই ছিলেন।

কবির বলেন, এ ধরনের কাপড় হিরিঞ্চিরা (ছিন্নমূল পথশিশু) পরাতে পারে। ভাস্কর্যের সামনের অংশে লাল টি-শার্ট টঙানো দেখিয়ে নিজের সিদ্ধান্তের উপসংহার টানলেন। তবে লম্বা কাপড় পরানোর হেতু তিনি নিজেও বুঝতে পারছেন না।

এ বিষয়ে জানতে চাইলে কিছু জানেন না বলে বাংলানিউজকে বলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) প্রধান নগর পরিকল্পনাবিদ মো. সিরাজুর ইসলাম। তিনি জোন-১ এর নির্বাহী প্রকৌশলিরর সঙ্গে কথা বলতে বলেন।

ডিএসসিসির জোন-১ নির্বাহী প্রকৌশলি মিঠুন চন্দ্র শীল বাংলানিউজকে বলেন, ভাস্কর্যে এখন আমরা কাজ করছি না। কারা কাপড় পরালো বলতে পারছি না। লোক পাঠিয়ে খোঁজ নিচ্ছি।  

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
জেডএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।