ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

স্মার্ট দেশ গড়ে বঙ্গবন্ধুর রক্তের ঋণ শোধ করবো: শেখ হাসিনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
স্মার্ট দেশ গড়ে বঙ্গবন্ধুর রক্তের ঋণ শোধ করবো: শেখ হাসিনা

ঢাকা: ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ে বঙ্গবন্ধুর রক্তের ঋণ শোধ করার অঙ্গীকার করেছেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১০ জানুয়ারি) জাতীয় সংসদে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কার্যপ্রণালী বিধির ১৪৭ বিধির আওতায় আনীত প্রস্তাবের (সাধারণ) ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করে শেখ হাসিনা বলেন, এখন বাংলাদেশ উন্নয়নশীল দেশ, ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ সোনার বাংলা আমরা গড়বো। আজকে ডিজিটাল বাংলাদেশ করেছি, জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গড়বো, স্মার্ট বাংলাদেশ গড়বো এবং সেটাই হবে জাতির পিতার রক্তের ঋণ শোধ করা।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে দেশের মানুষ অস্ত্র তুলে নিয়েছে নিজের বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে এদেশ স্বাধীন করেছে। তাই তিনি (বঙ্গবন্ধু) ১০ জানুয়ারি বাংলাদেশে ফিরে এসে আবার যখন রেসকোর্স ময়দানে বক্তব্য দেন তখন বলেছিলেন- রক্ত দিয়ে হলেও আমি এ বাঙালি জাতির ভালোবাসার ঋণ শোধ করে যাব। তিনি রক্ত দিয়ে ঋণ শোধ করে গেছেন।

শেখ হাসিনা বলেন, এখন আমাদের পালা, তার রক্তের ঋণ আমাদের শোধ করা। আর সেটা করতে পারবো যখন এ বাংলাদেশের প্রতিটি গৃহহীন মানুষ গৃহ পাবে, অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা চিকিৎসার ব্যবস্থা করে বাংলাদেশের মানুষকে যখন উন্নত সমৃদ্ধশালী করতে পারব তখনই আমরা সে রক্তের ঋণ শোধ দিতে পারবো।

পাকিস্তান কারাগার থেকে মুক্ত হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশে ফিরে আসার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমার বাবা দেশে ফিরে এসে কিন্তু তিনি আমাদের কথা ভাবেননি, ভেবেছেন তার জনতার কথা। তিনি ছুটে গিয়েছিলেন তার জনতার কাছে, রেসকোর্স ময়দানে।

বাংলাদেশ সময়: ২৩৪১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২২
এমইউএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।