ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

জাতীয়

জাতিসংঘ স্থায়ী মিশনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
জাতিসংঘ স্থায়ী মিশনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

ঢাকা: নিউইয়র্কের জাতিসংঘ বাংলাদেশ স্থায়ী মিশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) অনুষ্ঠানের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদ সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া এবং মোনাজাত পরিচালনা করা হয়।

আলোচনা পর্বে মিশনের কর্মকর্তারা দিবসটির গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা করেন।

সভাপতির বক্তব্যে মিশনের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত বলেন, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐন্দ্রজালিক নেতৃত্বে দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে আমরা স্বাধীনতার চূড়ান্ত বিজয় অর্জন করেছি। আর ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে আমাদের স্বাধীনতা পূর্ণতা লাভ করেছে। সমগ্র জাতি সেদিন উল্লাসে রাস্তায় নেমে এসেছিল ও আনন্দে উদ্বেলিত হয়ে পড়েছিল।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন গভীর রাজনৈতিক ও কূটনৈতিক প্রজ্ঞায় পরিপূর্ণ ছিল। লন্ডনে তার যাত্রাবিরতি কমনওয়েলথে বাংলাদেশের সদস্যপদ অর্জন ও পশ্চিমা বিশ্ব থেকে বাংলাদেশের স্বাধীনতার স্বীকৃতি আদায়ে মুখ্য ভূমিকা পালন করে।

দিবসটির তাৎপর্য নিয়ে সবাইকে আরও গভীরভাবে জ্ঞানচর্চার অনুরোধ করেন রাষ্ট্রদূত।

অনুষ্ঠানে উপস্থিত সবাইকে প্রধানমন্ত্রীর হাতকে আরও শক্তিশালী করার লক্ষ্যে নিজ নিজ অবস্থান থেকে দেশ গঠনের কাজে নিয়োজিত হওয়ার আহ্বান জানিয়ে রাষ্ট্রদূত তার বক্তব্য শেষ করেন।

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
টিআর/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।