ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

দুই সাংবাদিকের নামে মামলা, উদ্বেগ ডিইউজের

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
দুই সাংবাদিকের নামে মামলা, উদ্বেগ ডিইউজের ডিইউজে (একাংশ) সভাপতি সোহেল হায়দার চৌধুরী (বামে) ও সাধারণ সম্পাদক আকতার হোসেন

ঢাকা: সংবাদ প্রকাশের জেরে দৈনিক বাংলা পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক শরিফুজ্জামান পিন্টু ও বিশেষ প্রতিনিধি আরিফুজ্জামান তুহিনের নামে কক্সবাজারের একটি আদালতে মানহানির মামলা করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

বুধবার (১১ জানুয়ারি) ডিইউজে (একাংশ) সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন এক বিবৃতিতে অবিলম্বে সাংবাদিকদের বিরুদ্ধে এ ধরনের হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, কোনো সংবাদ প্রকাশ হলেই সংশ্লিষ্ট সংবাদ মাধ্যম, সম্পাদক ও প্রতিবেদকের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা করা অপসংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে। সংবাদ প্রকাশের জের ধরে সাংবাদিকদের নামে হয়রানিমূলক মামলা অব্যাহত রয়েছে। সত্য প্রকাশ করলেই একটি মহল নানাভাবে সাংবাদিক ও সংবাদ মাধ্যমের কণ্ঠরোধের অপচেষ্টা চালাচ্ছে। সত্য সংবাদ পরিবেশনে দেশের সংবাদ মাধ্যম ও সাংবাদিকরা প্রতিজ্ঞাবদ্ধ। এ ধরনের হয়রানিমূলক ও মিথ্যা মামলা করে সংবাদ মাধ্যম ও সাংবাদিকদের সত্য প্রকাশ রোধ করা যাবে না। উপরন্তু অপরাধীদের থলের বেড়াল বের হয়ে আসবে।

সাংবাদিক ও সংবাদ মাধ্যমের নামে দায়েরকৃত সব মিথ্যা ও হয়ারানিমূলক মামলা অবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানিয়ে নেতৃবৃন্দ বলেন, অন্যথায় সাংবাদিক সমাজ এ ধরনের হয়রানিমূলক মামলা ও নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে বাধ্য হবে।

উল্লেখ্য, সরকারের বিভিন্ন সংস্থার করা ইয়াবা পাচারকারীদের নতুন খসড়া তালিকার ওপর ভিত্তি করে গত ৬ জানুয়ারি দৈনিক বাংলা পত্রিকায় ‘২৫৫ জনের তালিকায় বদির কেউ নেই’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনের সূত্র ধরে ১০০ কোটি টাকার মানহানির অভিযোগ এনে গত সোমবার (৯ জানুয়ারি) কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে (সদর) মামলা করেছেন স্থানীয় একটি পত্রিকার নামধারী সাংবাদিক শফিউল্লাহ শফি। সরকারের বেশ কয়েকটি সংস্থা ইয়াবা পাচারকারী ২৫৫ জনের যে তালিকা করেছে তাতে ৩ নম্বরে আছে শফিউল্লাহ শফির নাম।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।