ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মানবাধিকার পদক পেলেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
মানবাধিকার পদক পেলেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান

ঢাকা: বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য মানবাধিকার পদক ও সম্মাননা পেলেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানের পক্ষে পদক গ্রহণ করেন দৈনিক কালের কণ্ঠের প্রধান সম্পাদক ও বিশিষ্ট কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন।

বুধবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পদক ও সম্মাননা তুলে দেন।

৭৫তম বিশ্ব মানবাধিকার দিবস ও ৫২তম বিজয় দিবস উপলক্ষে এই পদক ও সম্মাননা দেয় ব্যুরো অব হিউম্যান রাইটস বাংলাদেশ (বিএইচআরবি)।

প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আমরা মানবাধিকার সংগঠনকে শুধু সমালোচনাই করতে দেখি। কিন্তু ব্যুরো অব হিউম্যান রাইটস বাংলাদেশ মানবাধিকার রক্ষার পাশাপাশি সফল মানুষ ও প্রতিষ্ঠানকেও সম্মানিত করেছে।

এ সময় দেশের জন্য, দেশের মানুষের জন্য কাজ করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান স্বরাষ্ট্রমন্ত্রী।


মানবাধিকার পদক ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল | ছবি: ডিএইচ বাদল
 
অনুষ্ঠানে ব্যুরো অব হিউম্যান রাইটস বাংলাদেশ (বিএইচআরবি) এর মহাসচিব মো. শাহজাহান বলেন, যে সব ব্যক্তি ও প্রতিষ্ঠান দেশের আর্থ-সামাজিক উন্নয়নে এবং মানবাধিকার প্রতিষ্ঠায় নিরলস কাজ করে যাচ্ছেন এমন পাঁচ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পদক ও সম্মাননা দেওয়া হচ্ছে। পদক ও সম্মাননা দেওয়ার ক্ষেত্রে  কোভিডকালে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের কর্মকাণ্ড বিশেষভাবে বিবেচিত হয়েছে।

অনুষ্ঠানে কালের কণ্ঠের প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলন বলেন, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান মানবাধিকার ও আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছেন। আমরা অনেকেই তা জানি না। যা জানি তা বলতে গেলে শেষ করা যাবে না। বসুন্ধরা গ্রুপের মূলনীতি দেশ ও মানুষের কল্যাণ। অন্যান্য ব্যবসায়ী প্রতিষ্ঠান যদি বুসন্ধরা গ্রুপকে অনুসরণ করতো তাহলে দেশের চেহারা বদলে যেতো।

ব্যক্তি ক্যাটাগরিতে ও প্রাতিষ্ঠানিক ক্যাটাগরিতে পাঁচ জন করে মোট দশটি পদক ও সম্মাননা দেয় বিএইচআরবি। প্রাতিষ্ঠানিক ক্যাটাগরিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়; বসুন্ধরা গ্রুপ; দৈনিক প্রথম আলো; বেক্সিমকো ফার্মা এবং জেএমআই গ্রুপকে পদক ও সম্মাননা দেওয়া হয়।

ব্যক্তি পর্যায়ে পদক ও সম্মাননা দেওয়া হয়—ক্রীড়ায় সাকিব আল হাসান, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের কমিশনার মাকছুদুর রহমান, হোটেল ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. আমিনুর রহমান, মানিকগঞ্জ পৌরসভার মেয়র মো. রমজান আলী এবং তরুণ কণ্ঠশিল্পী তাশরিফ খানকে।

বিএইচআরবি-এর সভাপতি ও সাবেক বিচারপতি আবু বকর সিদ্দীকীর সভাপতিত্বে পদক ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএইচআরবি-এর মহাসচিব মো. শাহজাহান, গ্লোবাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. আনিসুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad