ঢাকা, বুধবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ শাবান ১৪৪৫

জাতীয়

মৌলভীবাজারে জন্ম-মৃত্যু নিবন্ধন বিষয়ক সেমিনার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
মৌলভীবাজারে জন্ম-মৃত্যু নিবন্ধন বিষয়ক সেমিনার

মৌলভীবাজার: মৌলভীবাজারে সিআরভিএসের অন্যতম উপাদান জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম ত্বরান্বিতকরণ সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (১১ জানুয়ারি) দুপুরে জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের সভাপতিত্বে ও মন্ত্রিপরিষদের উপ-সচিব মোহাম্মদ শহিদুল ইসলামের সঞ্চালনায় ভার্চ্যুয়ালি প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. সামসুল আরেফিন।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রাক্তন সচিব ও ভাইটাল স্ট্র্যাটেজিসের কান্ট্রি কো-অডিনেটর নজরুল ইসলাম, সাবেক অতিরিক্ত সচিব ও ভাইটাল স্ট্র্যাটেজিসের কান্ট্রি কো-অডিনেটর মো. মঈন উদ্দিন ও স্থানীয় সরকারের উপ-পরিচালক মল্লিকা দে।

সভায় জানানো হয়, গত অর্থবছরে মৌলভীবাজার জেলায় জন্মের এক বছরের মধ্যে নিবন্ধন ছিল লক্ষ্যমাত্রা ৫০% এর বিপরীতে ২৪%। বর্তমান অর্থবছরের প্রথমার্ধে নিবন্ধন হয়েছে লক্ষ্যমাত্রা ৮০% এর বিপরীতে ৯৭%। উল্লেখ্য, কোনো উপজেলাই ৮০% এর নিচে নিবন্ধন করেনি। জেলা ও উপজেলা পর্যায়ে এ কাজের সঙ্গে সংশ্লিষ্ট সবার দলগত পরিশ্রমের ফলেই এ অর্জন সম্ভব হয়েছে।  

সংশ্লিষ্ট সবার প্রতি জেলা প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়।

সেমিনারে সিআরভিএস সংক্রান্ত উপস্থাপনা, এপিএ জন্ম-মৃত্যু নিবন্ধন সংক্রান্ত সূচকে সংশ্লিষ্টদের অর্জন এবং করণীয় সংক্রান্ত উপস্থাপনা, জন্ম-মৃত্যু নিবন্ধন আইন ও বিধিমালা সংক্রান্ত উপস্থাপনা ও উন্মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সিভিল সার্জনের প্রতিনিধি, স্থানীয় সরকারের উপপরিচালক, পরিবার পরিকল্পনা উপপরিচালক, জেলার সাত উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তারা,  উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তারা, সব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিবরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০১০১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
বিবিবি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।