ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বন্যায় ক্ষতিগ্রস্তদের ৬ কোটি টাকা দেবে যুক্তরাজ্য

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
বন্যায় ক্ষতিগ্রস্তদের ৬ কোটি টাকা দেবে যুক্তরাজ্য

ঢাকা: বাংলাদেশের বন্যায় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য অতিরিক্ত সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। সিলেট অঞ্চলে গত বছরের বন্যায় ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা হিসেবে দেশটি অতিরিক্ত পাঁচ লাখ পাউন্ড দেবে।

বাংলা মুদ্রায় যা ছয় কোটি ৩২ লাখ ২০ হাজার টাকা (১ পাউন্ড=১২৬.৪৪ টাকা)।

ব্র্যাক থেকে বিতরণ করা এই তহবিল সুনামগঞ্জ, সিলেটে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য পানি, বাসস্থান, জীবিকার সুযোগ ও উন্নত পুষ্টি প্রদান করবে। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) ঢাকার ব্রিটিশ হাইকমিশন এ তথ্য জানায়।

বাংলাদেশে যুক্তরাজ্যের উন্নয়ন পরিচালক ম্যাট ক্যানেল বলেছেন, সিলেট অঞ্চলের গত বছরের বিধ্বংসী বন্যা জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশ যে এখনও ঝুঁকিপূর্ণ তা নির্দেশ করে। এই নতুন তহবিল সুনামগঞ্জ, সিলেটের সবচেয়ে ক্ষতিগ্রস্তদের জন্য অত্যাবশ্যক পানি, পুষ্টি, আশ্রয় ও জীবিকার সুযোগ প্রদান করে। এই সহায়তা প্রদানের জন্য ব্র্যাকের সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে যুক্তরাজ্য গর্বিত।

যুক্তরাজ্যের এই নতুন সহায়তা প্রায় ১ হাজার ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য নিরাপদ পানি ও আশ্রয় নিশ্চিত করবে। পাঁচ হাজারের বেশি ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য জীবিকা ও খাদ্য নিরাপত্তা পুনরুদ্ধার করবে।

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, গত বছর জুন মাসে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের বন্যায় ৭২ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছিল। গত দুই দশকের মধ্যে বাংলাদেশে সবচেয়ে বেশি ক্ষতি হয় এই বন্যায়। নয়টি জেলায় এ বন্যা ধ্বংসের চিহ্ন রেখে গেছে, যার মধ্যে সুনামগঞ্জ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ব্রিটিশ হাইকমিশন ও ব্র্যাকের মধ্যে এই অংশীদারিত্ব সুনামগঞ্জের জনগণের পাশে দাঁড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
টিআর/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad