ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

জাতীয়

সংসদ উপনেতা হতে পারেন মতিয়া চৌধুরী

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
সংসদ উপনেতা হতে পারেন মতিয়া চৌধুরী মতিয়া চৌধুরী (ফাইল ফটো)

ঢাকা: একাদশ জাতীয় সংসদের উপনেতা হতে পারেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য প্রবীণ রাজনীতিবিদ মতিয়া চৌধুরী।  

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) রাতে আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে।

আওয়ামী লীগের একাধিক সূত্র থেকে জানায়, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুর পর জাতীয় সংসদের নতুন উপনেতা হিসেবে মতিয়া চৌধুরীসহ আওয়ামী লীগের আরও দুই/একজন প্রবীণ নেতা ওই পদটিতে যাওয়ার সম্ভাবনা আলোচনায় আসে।  

গত নভেম্বর অনুষ্ঠিত সংসদের ২০তম অধিবেশনেই নতুন উপনেতা নিয়োগ হওয়ার বিষয়টি বেশ আলোচিত ছিল। মতিয়া চৌধুরী সংসদ উপনেতার দায়িত্ব পাচ্ছেন বলে ওই সময় আলোচনাটি জোরালো হয়ে উঠে।  

ওই সূত্রগুলো আরও জানায়, ওই সময় আওয়ামী লীগের আরও দুই/একজন প্রবীণ নেতা ওই পদে যাওয়ার আগ্রহ জানালে বিষয়টি আর আগায়নি। তবে এই অধিবেশনে নতুন সংসদ উপনেতা নিয়োগ দেওয়া হতে পারে এবং এই পদে মতিয়া চৌধুরীর আসার সম্ভাবনাই বেশি।

আওয়ামী লীগের এই প্রবীণ নেতা দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত ঘনিষ্ঠ। তাছাড়া দীর্ঘ দিন ধরেই শেখ হাসিনার বিশ্বস্ত হয়ে তিনি দলে কাজ করে চলেছেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তাকে সম্মান ও শ্রদ্ধার সঙ্গেই দেখেন।

এর আগে, আওয়ামী লীগের চলতি তিন মেয়াদের সরকারের প্রথম দুই মেয়াদে এবং ১৯৯৬ সালের আওয়ামী লীগের সরকারের কৃষিমন্ত্রী ছিলেন। এখন তিনি জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পাওয়ার পর জাতীয় সংসদের উপনেতা অর্থাৎ সংসদ নেতা হন সাজেদা চৌধুরী। পরে দশম সংসদ ও একাদশ সংসদেও সাজেদা চৌধুরীকে সংসদ উপনেতা করা হয়। গত বছর ১১ সেপ্টেম্বর সংসদ উপনেতা সাজেদা চৌধুরী বার্ধক্যজনিত কারণে মারা যান। তাঁর মৃত্যুর পর থেকে সংসদ উপনেতার আসনটি ফাঁকা রয়েছে। তবে সংসদ উপনেতার পদে কাউকে দায়িত্ব দেওয়ার আইনি বাধ্যবাধকতাও নেই।

সূত্রগুলো আরও জানায়, সংসদের চলতি ২১তম অধিবেশনে নতুন সংসদ উপনেতা নিয়োগ হতে পারে। সেক্ষেত্রে মতিয়া চৌধুরীর ওই পদটিতে যাওয়ার সম্ভাবনা বেশি। তবে সম্প্রতি রাষ্ট্রপতি পদকে কেন্দ্র করেও মতিয়া চৌধুরীর নাম আলোচিত হচ্ছে। চলতি বছরের এপ্রিলে বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পদের মেয়াদ শেষ হবে।

তিনি দুই দফায় রাষ্ট্রপতি নির্বাচিত হন। সংবিধান অনুযায়ী আগামীতে নতুন কাউকে রাষ্ট্রপতি পদে নির্বাচন করতে হবে। সেক্ষেত্রে মতিয়া চৌধুরীকে পরবর্তী রাষ্ট্রপতি করা হতে পারে, এমন আলোচনাও আছে। তবে এ বিষয়ে কেউই নির্দিষ্ট করে কিছু বলতে পারছেন না। রাষ্ট্রপতি বা সংসদ উপনেতা ওই গুরুত্বপূর্ণ পদ দুটিতে কাকে মনোনীত করা হবে সে ব্যাপারে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত।

সিদ্ধান্ত চূড়ান্ত করার আগে তিনি বিষয়গুলো নিয়ে দলীয় ফোরামে আলোচনা করবেন। সংসদ উপনেতার বিষয়ে আজ রাতে আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় আলোচনা বা সিদ্ধান্ত আসতে পারে বলেও ওই সূত্রগুলো জানায়।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।