ঢাকা, শুক্রবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশের প্রথম তৃতীয় লিঙ্গের ছাত্রনেতা রাজবাড়ীর শিশির

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
বাংলাদেশের প্রথম তৃতীয় লিঙ্গের ছাত্রনেতা রাজবাড়ীর শিশির

রাজবাড়ী: বাংলাদেশের রাজনীতিতে এই প্রথম তৃতীয় লিঙ্গের ছাত্রনেতা নির্বাচিত হয়েছেন শিশির বিন্দু (২৫)। তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের রাজবাড়ী জেলা সংসদের সহ-সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।

বুধবার (১১ জানুয়ারি) ছাত্র ইউনিয়নের রাজবাড়ী জেলা সংসদের দ্বাদশ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে ১৫ সদস্য বিশিষ্ট কমিটিতে তিনি সহ-সভাপতি নির্বাচিত হন।

ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদ শিশিরকে অভিন্দনন জানিয়েছে।

শিশির রাজবাড়ী জেলা সদরের সোনাকান্দর এলাকার বাসিন্দা হান্নান শেখ ও মা মিনি বেগমের সন্তান। দুই বোন ও এক ভাইয়ের মধ্যে তিনি বড়।

বর্তমানে শিশির বিন্দু ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজের ইসলামের ইতিহাস বিভাগের মাস্টার্সের শেষ বর্ষের শিক্ষার্থী।

জানা গেছে, ২০২২ সালে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সদস্য পদে থেকে কাজ শুরু করেন শিশির। গত বুধবার দুপুরে 'এসো ভাঙনকে ভাঙি, সৃষ্টিকে গড়ি সুন্দরের কানে কানে বলি এ দ্রোহ আমার' এই শ্লোগানকে ধারণ করে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের রাজবাড়ী জেলা সংসদের ১২তম সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে কওসার আহমেদ রিপনকে সভাপতি ও সিরাজুল ইসলামকে সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। তাতে স্থান পেয়ে আলোচনায় আসেন শিশির বিন্দু।

শিশিরের কমিটিতে আসা নিয়ে ফেসবুকে পোস্ট করেন বাংলাদেশের কমিউনিস্ট পর্টির (সিপিবি) সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাস সেলিম। তিনি সেখানে লেখেন, ছাত্র ইউনিয়নের হাত ধরে বাংলাদেশের ছাত্র রাজনীতিতে নতুন অধ্যায়ের সূচনা হলো। দেশের রাজনীতির ইতিহাসে প্রথম যুক্ত হলো কোনো ট্রান্সজেন্ডার ছাত্রনেতা।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে ছাত্র ইউনিয়ন জানায়, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ভাষা আন্দোলনের অগ্নি গর্ভ থেকে জন্ম নিয়ে দেশের সব ছাত্র আন্দোলনে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি ট্রান্সজেন্ডার অধিকারসহ গণতান্ত্রিক বিভিন্ন সংগ্রামে নতুন নতুন ইতিহাস রচনা করেছে। শিশির বিন্দুকে রাজবাড়ী জেলার সহ-সভাপতি নির্বাচিত করা প্রগতিশীল ছাত্র আন্দোলনের নতুন অধ্যায়।

এক যৌথ বিবৃতিতে কেন্দ্রীয় সংসদের সভাপতি মো. ফয়েজ উল্লাহ ও সাধারণ সম্পাদক দীপক শীল উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, শিশির তার নিজ যোগ্যতাতেই নেতৃত্বের পর্যায়ে উঠে এসেছেন। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন তার জন্মলগ্ন থেকেই সব প্রকার লৈঙ্গিক বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিল এবং থাকবে।

ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি পদে আসা প্রসঙ্গে শিশির বিন্দু বাংলানিউজকে জানান, ছাত্রদের অধিকার নিয়ে সত্যিকার অর্থেই কাজ করে ছাত্র ইউনিয়ন। সেখানে সভাপতির দায়িত্ব পালন করেন কাওসার আহমেদ রিপন। তার অনুপ্রেরণা আর সাহসের জন্য রাজনীতিতে আসা। আমি ছাত্র রাজনীতিতে এসেছি কয়েক বছর আগে। গত কমিটিতে ছাত্র ইউনিয়নের সদস্য ছিলাম। এবার সহ-সভাপতি হয়ে আমি ছাত্র রাজনীতি করবো। এই পর্যায় শেষ করে মূল দলে কাজ করার ইচ্ছে আছে।

ছাত্র ইউনিয়নের নব নির্বাচিত সভাপতি কাওসার আহমেদ রিপন বাংলানিউজকে জানান, শিশির বিন্দু অধিকার আদায়ে কাজ করা একজন। তিনি ছাত্র ইউনিয়নের কর্মকাণ্ড সম্পর্কে জেনে বুঝে আমাদের সঙ্গে কাজ করেন। গত বছর সদস্য হিসেবে তাকে কমিটিতে অন্তভুক্ত করা হয়। এবারের সম্মেলনে তাকে সহ-সভাপতি নির্বাচিত করা হয়েছে। তিনি প্রগতিশীল ছাত্র আন্দোলনের জন্য আদর্শ হয়ে থাকবেন। বাংলাদেশের রাজনীতির ইতিহাসের প্রথম কোনো তৃতীয় লিঙ্গের ব্যক্তি ছাত্র রাজনীতিতে এসেছেন। আমরা রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে তাকে স্বাগত জানাই।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।