ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বামী বিবেকানন্দের ভাবাদর্শকে আমাদের ধারণ করতে হবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
স্বামী বিবেকানন্দের ভাবাদর্শকে আমাদের ধারণ করতে হবে

ঢাকা বিশ্ববিদ্যালয়: স্বামী বিবেকানন্দের ভাবাদর্শকে আমাদের ধারণ করতে হবে বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।  

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান ভবনের মোজাফফর আহমদ চৌধুরী অডিটোরিয়ামে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

 

স্বামী বিবেকানন্দের ১৬০তম জন্মবার্ষিকী উপলক্ষে বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন, স্বামী বিবেকানন্দকে এ ভূখণ্ডের মানুষ ধারণ করেছিল বলেই অসাম্প্রদায়িক চেতনার প্রবর্তক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এ ভূখণ্ডের মানুষ আলিঙ্গনে আবদ্ধ করেছিল। জাতির পিতার প্রতি যে আস্থা, আশ্বাস ও বিশ্বাস আমরা রেখেছিলাম, এটা স্বামী বিবেকানন্দের যে মহানুভবতা, সেটা তার মধ্যে ছিল বলেই। সেই মানবতা ও সাহস দিয়ে এ পরাধীন জাতিকে তিনি স্বাধীনতার স্বাদ এনে দিয়েছিলেন।  

তিনি বলেন, স্বামী বিবেকানন্দ পৃথিবীর সর্বশ্রেষ্ঠ যুবক, একজন বিস্ময়কর প্রতিভা ও বিশ্ব মানবতার প্রবক্তা। এটা একজন বাঙালি হিসেবে আমরা গর্বই করতে পারি। তিনি সত্যকে আলিঙ্গন শুধু করেননি, সত্যের সঙ্গে চলার জন্য তিনি নিজেকে উৎসর্গ করেছেন, সত্যের সঙ্গে চলার জন্যে সাহস যুগিয়েছেন।

বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের সভাপতি অখিল চন্দ ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন- সাধারণ সম্পাদক করুণা কিশোর চক্রবর্তী, রামকৃষ্ণ মিশন ও রামকৃষ্ণ মঠ ঢাকার সম্পাদক ও বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদরে প্রধান পৃষ্ঠপোষক পূর্ণাত্মানন্দজী মহারাজ, বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের গভর্নিং বডির সভাপতি জয়ন্ত কুমার দেব, ঢাবি সিনেট সদস্য অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ড. ফাদার তপন কামিলুস ডি রোজারিও প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।