ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

জাতীয়

যে কারণে ভারতীয় যুবক ৯০ দিন ধরে বাংলাদেশে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
যে কারণে ভারতীয় যুবক ৯০ দিন ধরে বাংলাদেশে  ভারতীয় যুবক রোহান আগারওয়াল

ঠাকুরগাঁও: ১৫০০ কিলোমিটার পাড়ি দিয়ে বাংলাদেশ এসেছেন এক ভারতীয় যুবক (২১)। তার নাম রোহান আগারওয়াল (২১)।

ভারতের মহারাষ্ট্রের প্রদেশের বাসিন্দা তিনি। স্থানীয় একটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিএ ও বিকম শেষ করেছেন।  

বাংলাদেশে এখন পর্যন্ত ৩৫টি জেলায় ভ্রমণ করেছেন। গত ৯০ দিন ধরে কখনও পায়ে হেঁটে কখনও গাড়িতে করে ছুটছেন বাংলাদেশের পথেঘাটে।

কেন তিনি এই প্রতিবেশী দেশে? কী তার উদ্দেশ্য? সেই প্রশ্নে রোহান আগারওয়াল উচ্চারণ করলেন একটি স্লোগান, ‘প্লাস্টিক বর্জন করুন, পরবর্তী প্রজন্মকে রক্ষা করুন। ’

মূলত প্লাস্টিকের ক্ষতিকারক প্রভাব ও ব্যবহারে নিরুৎসাহিত করে সচেতনতার বার্তা পৌঁছে দিচ্ছেন তিনি। বাংলাদেশিদেরও প্লাস্টিক বর্জনে আহ্বান জানাচ্ছেন তিনি।

এ মহূর্তে ঠাকুরগাঁওয়ে অবস্থান করছেন রোহান।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দেখা গেল ঠাকুরগাঁওয়ের বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে প্লাস্টিক ব্যবহার না করার জন্য আহ্বান জানাচ্ছেন এই ভারতীয়৷  

রোহান আগারওয়াল বললেন, বাংলাদেশে আমি ৯০ দিন আগে এসেছি। বাংলাদেশের ৩৪ জেলায় ঘুরেছি, এটা ৩৫ নম্বর জেলা ঠাকুরগাঁও। এই ভ্রমণে আমার মূল উদ্দেশ্য পরিবেশ এবং প্লাস্টিক সম্পর্কে মানুষকে সচেতন করা। আজ আমরা পরিবেশের যে বিরুপ প্রতিক্রিয়া তা উপলব্ধি করছি। এগুলো সম্পর্কে জানাতেই আমার এই ভ্রমণ। বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষার্থীদের এ সম্পর্কে কথা বলছি৷ যারা আমরা আগামী দিনে এ পরিবেশে বসবাস করব। তাদের সবার প্লাস্টিকের ক্ষতিকারক দিকগুলো বোঝানোর চেষ্টা করছি৷ যদি আমরা প্লাস্টিক ব্যবহার রোধ না করি তাহলে পরিবেশের ভয়াবহ বিরুপ প্রতিক্রিয়ার সম্মুখীন আমাদের হতে হবে।  

তিনি আরও বলেন, আমার যে ভ্রমণ এটা আমার একার না এটা সবার। প্রকৃতি বাঁচাতে প্লাস্টিক পরিহার করা সবার প্রয়োজন। তাই আমার ভ্রমণে সবাইকে যুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি।

ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, আমার সঙ্গে কথা বলেছে এই ভারতীয়। তার বিষয়ে আমার তেমন কোনো মন্তব্য নেই৷ মূলত প্লাস্টিকের বিষয়ে তিনি সচেতনা তৈরিতে এখানে এসেছেন বলে শুনেছি। জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে সচেতনতা সৃষ্টি করছেন তিনি৷ তবে সচেতনতার মাঝে তার আলাদা উদ্দেশ্য আছে কি না সেটা আমরা দেখব৷ 

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।