ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

জাতীয়

খুলনায় পুলিশে চাকরির ভেরিফিকেশনে স্বয়ংক্রিয় খুদেবার্তার প্রচলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
খুলনায় পুলিশে চাকরির ভেরিফিকেশনে স্বয়ংক্রিয় খুদেবার্তার প্রচলন

খুলনা: উন্নত বাংলাদেশ গড়ার ও গণমুখী পুলিশিং সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ পুলিশ ডিজিটাল সেবার আধুনিকায়ন করে চলেছে। বঙ্গবন্ধুর বাংলাদেশে পুলিশ আছে জনতার পাশে এই প্রতিপাদ্যকে সামনে রেখে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে খুলনা জেলা পুলিশ চালু করল চাকরি ক্ষেত্রে ডিজিটাল অ্যাপ ভেরিফিকেশন সিস্টেম।

জেলা পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা গেছে, যেকোনো চাকরিপ্রার্থীর উপযুক্ত কর্তৃপক্ষ থেকে ভেরিফিকেশনের জন্য অনুরোধ প্রাপ্ত হলে প্রার্থীর সব তথ্য পুলিশের সার্বক্ষণিক রেসপন্সে থাকা খুলনা ডিএসবি টেকনিক্যাল টিম এন্ট্রি করবে। এতে সঙ্গে সঙ্গে প্রার্থীর মোবাইলে একটি এসএমএস চলে যাবে। ওই মেসেজে তদন্তকারী কর্মকর্তার নম্বর থাকবে এবং সঙ্গে জেলা পুলিশ হেল্পলাইনের একটি নম্বরও থাকবে যাতে প্রার্থী প্রয়োজনে কথা বলতে পারবে। ভেরিফিকেশন সম্পন্ন হলে স্বয়ংক্রিয়ভাবে সেই সংবাদ অভিনন্দনের সঙ্গে প্রার্থীর মোবাইলে চলে যাবে। আর ভেরিফিকেশন যেকোনো ত্রুটির কারণে অসফল হলে সেই বার্তারও এসএমএস  যাবে।

এ প্রসঙ্গে শুক্রবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় খুলনা জেলা পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান বিপিএম বাংলানিউজকে বলেন, সাধারণত চাকুরি, পাসপোর্ট, লাইসেন্স বা অন্য কোনো প্রয়োজনীয় ক্ষেত্রে অবেদানকারী প্রদত্ত তথ্যাদি সঠিক আছে কি না তা পুলিশ কর্তৃক যাচাই করা হয়। চাকরির ভেরিফিকেশনের দালাল শ্রেণির দৌরাত্ম্যে মাঝেমধ্যে অনেকেই প্রতারণার শিকার হয়। এ সব চ্যালেঞ্জ মোকাবেলায় মঙ্গলবার (১০ জানুয়ারি) বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসে খুলনা জেলা পুলিশ স্মার্ট  অ্যাপ বেইজড পদ্ধতির ভেরিফিকেশন সূচনা করেছে। এতে জনগণের দুর্ভোগ অনেকাংশেই লাঘব হবে। শুধু কথায় নয় সত্যিকার অর্থে মানুষের জবাবদিহিমূলক সেবা পৌঁছে দেওয়ার জন্য বাংলাদেশ পুলিশ বদ্ধপরিকর। এই সিস্টেম জেনারেটেড স্মার্ট ব্যবস্থা যেমন চাকরি ভেরিফিকেশনের ক্ষেত্রে গতিশীলতা আনবে তেমনি নিশ্চিত করবে স্বচ্ছতা । খুলনা জেলা পুলিশের উদ্ভাবিত যুগাধুনিক মোবাইল ভেরিফিকেশন সিস্টেম এপ্লিকেশন খুলনা জেলার সেবা গ্রহীতাদের প্রযুক্তি নির্ভর দ্রুত হয়রানিমুক্ত সেবা প্রদান এবং জনগণের চাহিদা ও প্রাপ্তির মধ্যে সেতুবন্ধন ঘটাবে ।

এদিকে পুলিশের এ অভিনব সেবা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন চাকরি প্রার্থীরা। তারা বলছেন, জেলা পুলিশের স্মার্ট অ্যাপ বেইজড পদ্ধতির ভেরিফিকেশনের কারণে আমাদের ভোগান্তি কমেছে।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
এমআরএম/এসএ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।