ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

জাতীয়

ভিয়েতনামে বাংলাদেশের রপ্তানি ১০০ মিলিয়ন ডলার ছাড়িয়েছে: রাষ্ট্রদূত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
ভিয়েতনামে বাংলাদেশের রপ্তানি ১০০ মিলিয়ন ডলার ছাড়িয়েছে: রাষ্ট্রদূত

ঢাকা: ঢাকায় নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন বলেছেন, ২০২২ সালে ভিয়েতনাম-বাংলাদেশ মৈত্রী সম্পর্ক সুসংহত ও বিকশিত হয়েছে। দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি অব্যাহত রেখে ১ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

প্রথমবারের মতো ভিয়েতনামে বাংলাদেশের রপ্তানি ১০০ মিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে।  

শুক্রবার (১৩ জানুয়ারি) রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ভিয়েতনামের লুনার নববর্ষ উদযাপন উপলক্ষে রাজধানীর নভো টাওয়ারে অনুষ্ঠানটির আয়োজন করে ঢাকার ভিয়েতনামের দূতাবাস।

অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন বলেন, ২০২২ সালে ইতিবাচক অর্জন বাংলাদেশ-ভিয়েতনামের বন্ধুত্বকে নতুন উচ্চতায় উন্নীত করার জন্য একটি শক্তিশালী ভিত্তি তৈরি করেছে। বাংলাদেশ-ভিয়েতনামের মধ্যে কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীর মাইলফলক এই বছর ২০২৩ সালে উদযাপিত হবে।

তিনি বলেন, ঢাকার ভিয়েতনাম দূতাবাসের পক্ষ থেকে আমি ভিয়েতনামি সম্প্রদায়, বাংলাদেশ সরকার, সংসদ সদস্য, বাংলাদেশি ও বিদেশী বন্ধুদের সহযোগিতা ও আস্থার জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানাতে চাই। আমি আশা করি, বাংলাদেশে ভিয়েতনামের দূতাবাস এই ধরনের সমর্থন, উত্সাহ এবং সহযোগিতা অব্যাহত রাখবে, যাতে আমরা ২০২৩ সালে আমাদের দায়িত্ব আরও ভালোভাবে পালন করতে পারি। কেননা ২০২৩ সাল দুই দেশ, দুই সরকারের মধ্যে ঐতিহ্যগত বন্ধুত্বের সম্পর্ক এবং বহুমুখী সহযোগিতার একটি মাইলফলক বছর হিসেবে বিবেচিত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। বিভিন্ন দেশের কূটনীতিক, রাজনীতিবিদ, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০০২৪ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।