ঢাকা, বুধবার, ১৯ আশ্বিন ১৪৩০, ০৪ অক্টোবর ২০২৩, ১৯ রবিউল আউয়াল ১৪৪৫

জাতীয়

ডোনাল্ড লু’র সফরে ৩ ইস্যুতে অগ্রাধিকার দিচ্ছে ঢাকা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
ডোনাল্ড লু’র সফরে ৩ ইস্যুতে অগ্রাধিকার দিচ্ছে ঢাকা

ঢাকা: দুদিনের সফরে শনিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট স্টেট সেক্রেটারি ডোনাল্ড লু। আগামীকাল (রোববার) বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

 

তার এ সফরে প্রধানত তিনটি বিষয়ে অগ্রাধিকার দিচ্ছে ঢাকা।  

সেগুলো হচ্ছে, ডোনাল্ড লু’র সফরকালে র‍্যাবের (র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন) ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার, যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধা বহাল ও রোহিঙ্গা ইস্যু। দ্বিপক্ষীয় আলোচনায় এ তিন ইস্যুকে প্রাধান্য দেবে ঢাকা।  

এছাড়াও বঙ্গবন্ধুর খুনিদের ফেরত, প্রতিরক্ষা সহযোগিতা, জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলা, শ্রম অধিকার ইত্যাদি বিষয়ে ঢাকার পক্ষ থেকে আলোচনা তোলা হবে।

সূত্র জানায়, ২০২১ সালের ১০ ডিসেম্বর র‍্যাবের সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের পর যুক্তরাষ্ট্রের সঙ্গে উচ্চ পর্যায়ের সব বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে বিষয়টি তোলা হচ্ছে। এবারের ডোনাল্ড লু'র সফরেও বিষয়টি তোলা হবে।  

আগামীতে বাংলাদেশের ওপর যেন কোনো ধরনের নিষেধাজ্ঞা না আসে, সে বিষয়েও তুলে ধরবে ঢাকা। এছাড়াও যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধা বহাল ও রোহিঙ্গা ইস্যুকেও বিশেষ গুরুত্ব দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে নিরাপত্তা, সুষ্ঠু জাতীয় নির্বাচন, মানবাধিকার, ইন্দো প্যাসিফিক কৌশল ইত্যাদি বিষয়ে আলোচনা তোলা হতে পারে।

ঢাকার মার্কিন দূতাবাস জানিয়েছে, অ্যাসিন্ট্যান্ট স্টেট সেক্রেটারি ডোনাল্ড লু বাংলাদেশ সফরকালে বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা - নাগরিক সমাজের নেতাদের সঙ্গে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার ও অর্থনৈতিক সম্পৃক্ততা বাড়ানোর বিষয়ে আলোচনা করা হবে। পাশাপাশি শ্রম ও মানবাধিকার বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি ও চিন্তাভাবনা সম্পর্কে জানাবেন লু।

ডোনাল্ড লু গত ১২ জানুয়ারি থেকে ভারত সফরে আছেন। ভারত থেকে বাংলাদেশ সফরে আসবেন তিনি।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
টিআর/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa