ঢাকা, মঙ্গলবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

জাতীয়

গৃহশ্রমিক নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
গৃহশ্রমিক নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

ঢাকা: গৃহশ্রমিকদের ওপর সহিংসতা বন্ধ ও নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন শ্রমিক ট্রেড ইউনিয়ন এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা।

শনিবার (১৪ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সভায় তারা এই দাবি জানান।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তারা বলেন, সম্প্রতি ঢাকার বনানীতে তানিয়া বেগম (১৭) এবং কুমিল্লায় শিশু গৃহশ্রমিক সুমাইয়া আক্তার (১২) নামের দুই গৃহশ্রমিক অমানবিক নির্যাতনের শিকার হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে গৃহকর্মে নিযুক্ত শ্রমিকের উপর নির্যাতন, হত্যা ও মানবাধিকার লঙ্ঘনের মতো ঘটনা উদ্বেগজনক হারে বেড়েছে।

বক্তারা আরও বলেন, গৃহশ্রমিক হিসেবে তাদের যেমন কিছু ন্যায্য অধিকার রয়েছে, তেমনি রয়েছে মানুষ হিসাবে মর্যাদা পাওয়ার অধিকার। কিন্তু আমরা সম্প্রতি দেখেছি, গৃহশ্রমিক তানিয়াকে মুখে স্কচটেপ এবং হাতে আঠা লাগিয়ে নির্যাতন করা হয়েছে। গৃহশ্রমিকদের উপর এই ধরনের সহিংসতা ও নির্যাতনের ঘটনা অমানবিকতার চরম নিদর্শন।

বক্তারা আরও বলেন, গৃহশ্রমিকদের সুরক্ষার প্রণিত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়ন না হওয়ার দেশে একের পর এক গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে। এছাড়া বিচারহীনতার কারণে দোষীরা বার বার গৃহশ্রমিকদের উপর নির্যাতনের সাহস পাচ্ছে। যদি এসব ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়, তাহলে সেই ভয়ে আর কেউ গৃহশ্রমিকদের নির্যাতনের সাহস দেখাবে না।

এ সময় বক্তারা আইএলও কনভেনশন-১৮৯ অনুসমর্থন করাসহ সারাদেশে গৃহশ্রমিকদের নিরাপত্তায় ‘গৃহকর্মী সুরক্ষা ও অল্যাণ নীতি-২০১৫’ বাস্তবায়ন; শ্রম আইনে গৃহশ্রমিকদের অন্তর্ভুক্ত করা; গৃহশ্রমিকদের মামলায় সরকারিভাবে আইনি সহায়তা প্রদান; সব গৃহশ্রমিকের কর্মক্ষেত্রে নিরাপত্তা ও নিরাপদ অভিবাসন নিশ্চিত করা; নির্যাতনে নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের ন্যায়সঙ্গত ক্ষতিপূরণ প্রদান; আহত শ্রমিকদের চিকিৎসা ব্যয় নিয়োগকারী কর্তৃক বহন করা; নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকাদের পুনর্বাসনের দাবি জানান।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইনের সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন সভাপতি আমিরুল হক আমিন, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেফারেশনের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ বাদল, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি আব্দুল ওয়াহেদ, জাতীয় শ্রমিক লীগের মহিলা বিষয়ক সম্পাদক প্রমিলা পোদ্দার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
এসসি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।