ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

জাতীয়

র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানানো হবে: পররাষ্ট্রমন্ত্রী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানানো হবে: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) শীর্ষ কর্মকর্তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানানো হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শনিবার (১৪ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য দেওয়ার পরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান।

ঢাকায় যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সফরের প্রেক্ষাপটে মন্ত্রী বলেন, র‍্যাব যখন তৈরি হয় তখন আমেরিকা, যুক্তরাজ্যের পরামর্শেই তৈরি হয়। তখনকার পরিস্থিতি বিবেচনা করে ওই দেশগুলো র‍্যাবের কনসেপ্ট দেয়। তারাই তৎকালীন সরকারকে র‍্যাবের জন্য ইকুয়েপমেন্ট দেয়। তাদের কারণেই প্রাথমিকভাবে র‍্যাব চালু হয়।

র‍্যাবের বিষয়ে আমেরিকার সিদ্ধান্তে তাদের পুনর্বিবেচনা করা উচিত উল্লেখ করে তিনি বলেন, সময়ের সঙ্গে সঙ্গে র‍্যাব এখন অনেক পরিপক্ব। দেশের জনগণ তাদের পারফরম্যান্সের জন্য তাদের চায়। আমেরিকা অন্য বুদ্ধিতে তাদের ওপর প্রেশার দিয়েছে। আমরা আলোচনার মাধ্যমে তাদের সঙ্গে এ জিনিসগুলো ওভারকাম করবো। বাংলাদেশের পক্ষ থেকে র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানানো হবে।

আওয়ামী লীগ স্বচ্ছ নির্বাচন করতে চায় জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সত্তরের নির্বাচনসহ পরবর্তী নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসেছে। কোনো বুলেটের মাধ্যমে আসে নাই, ব্যালটের মাধ্যমে এসেছে। ব্যালট যাতে স্বচ্ছ হয় সেজন্য স্বচ্ছ ভোট বাক্স তৈরি করেছি, যাতে বাহিরে থেকে দেখা যায়। আমরা নকল ভোটার এড়ানোর জন্য আইডি করেছি। আমরা একটি স্বচ্ছ, সুন্দর ও গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
এসকেবি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।