ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফের বিসিআই’র সভাপতি আনোয়ার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
ফের বিসিআই’র সভাপতি আনোয়ার

ঢাকা: আগামী দুই বছরের জন্য ফের বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি নির্বাচিত হয়েছেন আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ। এছাড়া সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন প্রীতি চক্রবর্তী ও মোহাম্মদ ইউনুছ।

বিসিআই নবনির্বাচিত পরিচালনা পর্ষদ আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছে।

শনিবার (১৪ জানুয়ারি) বিসিআই বোর্ডরুমে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) এর পরিচালনা পর্ষদের দ্বি-বার্ষিক (২০২৩-২০২৫) নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

বিসিআই নির্বাচন বোর্ডের চেয়ারম্যান আব্দুল হক নির্বাচনের ফলাফল ঘোষণা করেন।

তিনি জানান, আগামী দুই বছরের জন্য ফের বিসিআই’র সভাপতি নির্বাচিত হয়েছেন আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ (চেয়ারম্যান, ইভেন্স গ্রুপের সভাপতি, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন ও বিজিএমইএ’র সাবেক সভাপতি)। এছাড়া বিসিআই’র সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন প্রীতি চক্রবর্তী (চেয়ারম্যান, ইউনিভার্সাল মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল লিমিটেড এবং এফবিসিসিআই পরিচালক) এবং মোহাম্মদ ইউনুছ (ইউনুছ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এবং শাহজালাল ইসলামি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান)।

এছাড়া নবনির্বাচিত ২৪ জন পরিচালক হলেন অর্ডিনারি ক্লাস (১৬ জন): আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ, মোহাম্মদ ইউনুছ, ড. দেলোয়ার হোসেন রাজা, মোহাম্মদ ইসমাইল হোসেন, রোটারিয়ান ইঞ্জিনিয়ার মো. মোহাব্বত উল্লাহ, মিজানুর রহমান, এম এ রাজ্জাক খান, আবুল কালাম ভূঁইয়া, এস এম শাহ আলম মুকুল, যশোদা জীবন দেব নাথ, মো. শাহিদ আলম, কে এম রিফাতউজ্জামা, রুসলান নাসির, মো. খায়ের মিয়া, সোহানা রউফ চৌধুরী ও মো. মাহফুজুর রহমান।

অ্যাসোসিয়েট ক্লাস (আট জন): প্রীতি চক্রবর্তী, শহিদুল ইসলাম নিরু, রঞ্জন চৌধুরী, জিয়া হায়দার মিঠু, শাহ আলম লিটু, নাজমুল আনোয়ার, মোহাম্মদ ইসহাকুল হোসেন সুইট ও মো. সেলিম জাহান।

বিসিআই সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ বলেন, নতুন কমিটি ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে বিভিন্ন উদ্যোগ নেবে। পাশাপাশি নতুন উদ্যোক্তা তৈরিতে পদক্ষেপ নেওয়া হবে। যেহেতু বিসিআই সমগ্র বাংলাদেশ ভিত্তিক একক এবং একমাত্র জাতীয় শিল্পচেম্বার সেহেতু স্থানীয় সব শিল্পের পথে সর্বপ্রকার প্রতিবন্ধকতা নিরসনে আমাদের সবাইকে প্রয়োজনীয় ভূমিকা পালনের চেষ্টা করতে হবে।

তিনি বলেন, বিসিআই সম্ভাবনা খাত যেমন লাইট ইঞ্জিনিয়ারিং, কৃষি ভিত্তিক শিল্প, হালাল পণ্য, ব্লু ইকোনোমি, চামড়াজাত পণ্য ইত্যাদি খাতের উন্নয়নে এবং নতুন উদ্যোক্তা সৃষ্টি, মাইক্রো ও ক্ষুদ্র, কুটির শিল্প উন্নয়ন ইতোমধ্যে কাজ শুরু করেছে। বিসিআই আগামীতে বিভিন্ন বিভাগ সফর করে বিভাগের আওতাধীন জেলা চেম্বারগুলোর সঙ্গে সভা করে সারা দেশের শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে একটি যোগাযোগ স্থাপনের মাধ্যমে বিদ্যমান সমস্যা চিহ্নিত করে সমাধানের প্রচেষ্টা করা হবে।

২০২৩-২০২৫ মেয়াদে সভাপতি হিসেবে পুনরায় নির্বাচিত করায় বিসিআই’র সব সদস্যদের ধন্যবাদ জানিয়ে আনোয়ার-উল আলম বলেন, বর্তমান পর্ষদ দেশে শিল্পখাত বিশেষ করে মাইক্রো ও ক্ষুদ্র, কুটির শিল্প উন্নয়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।