ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

জাতীয়

ফরিদগঞ্জে অবৈধ ইটভাটা বন্ধ করল প্রশাসন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
ফরিদগঞ্জে অবৈধ ইটভাটা বন্ধ করল প্রশাসন

চাঁদপুর: চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার বালিথুবা ইউনিয়নের বালিথুবা গ্রামে অবৈধভাবে চালু হওয়া মেসার্স মা রহমত ব্রিকস নামে একটি ইটভাটা বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। একই সঙ্গে ইটভাটার মালিক আলম তপাদারকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার (১৪ জানুয়ারি) দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজিজুন নাহার এ অভিযান পরিচালনা করেন।  
পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. হানান, থানা পুলিশ এবং ফায়ার সার্ভিস স্টেশনের একটি দল অভিযানে সহযোগিতা করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, গ্রামের চারপাশে ফসলি জমি এবং এক কিলোমিটারের মধ্যে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান থাকা সত্বেও কয়েক বছর বন্ধ থাকার পর ফের মেসার্স হাজী আব্দুল ওয়াদুদ অ্যাণ্ড মিয়াজী ব্রিকস নামে ইটভাটার স্থানে মেসার্স মা-রহমত ব্রিকস নামে একটি ইটভাটা সম্প্রতি চালু করে স্থানীয় ব্যবসায়ী আলম তপাদার। জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ইটভাটা চালু হওয়ায় স্থানীয় লোকজন এবং কৃষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এ বিষয়ে গত ১২ জানুয়ারি ফরিদগঞ্জ উপজেলা পরিষদের মাসিক সভায় অবৈধ ইটভাটা বন্ধ করার বিষয়ে সিদ্ধান্ত হয়।

পরিবেশ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. হান্নান বলেন, জেলায় বর্তমানে ৯৩টি ইটভাটার মধ্যে ৫৩টি বৈধ রয়েছে। গত এক বছরে ১৫টি ইটভাটা বন্ধ করে দেওয়া হয়েছে। বাকি যেসব ইটভাটার বৈধতা নেই, প্রশাসনের সহযোগিতায় সেগুলো পর্যায়ক্রমে বন্ধ করার ব্যবস্থা করা হবে। আজকে মেসার্স মা-রহমত ব্রিকস বন্ধ করা হয়েছে।

ফরিদগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) ও নিবার্হী ম্যাজিস্ট্রেট আজিজুন নাহার বাংলানিউজকে বলেন, অনুমতি ছাড়া অবৈধভাবে ইটভাটা চালু করায় বালিথুবা পূর্ব ইউনিয়নের মেসার্স মা-রহমত ব্রিকসকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে ইটভাটা বন্ধ করে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।