ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

৪৭ কোটি টাকা আত্মসাৎ করে দুদকের হাতে ইউপি চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
৪৭ কোটি টাকা আত্মসাৎ করে দুদকের হাতে ইউপি চেয়ারম্যান ঘটনার বিস্তারিত জানাচ্ছেন দুদক সচিব মাহবুব হোসেন। ডানে অভিযুক্ত ইউপি চেয়ারম্যান জাকির হোসেন।

ঢাকা: রানা বিল্ডার্স নামে একটি প্রতিষ্ঠানের টেন্ডার কার্যাদেশের জালিয়াতি করে একটি বেসরকারি ব্যাংক থেকে ৪৭ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাতের দায়ে গ্রেফতার হয়েছেন কুমিল্লার বুড়িচং উপজেলার পীরযাত্রাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জাকির হোসেন। তাকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকেলে কমিশনের সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, সোমবার (১৬ জানুয়ারি) দিবাগত রাতে জাকির হোসেনকে কুমিল্লা শহরের নিজ বাসভবন থেকে গ্রেফতার করেন সংশ্লিষ্ট সদস্যরা।

দুদক সচিব মাহবুব হোসেন বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পোর্ট কানেকটিং রোডের টেন্ডার কার্যক্রমে জালিয়াতির মাধ্যমে প্রাপ্ত কার্যাদেশের বিপরীতে ঋণ নিয়ে ব্যাংকের টাকা আত্মসাৎ করেন সাবেক ইউপি সদস্য জাকির। এ ছাড়া কার্যাদেশের শর্ত মতে কাজ সমাপ্ত না করে রাষ্ট্রীয় ক্ষতি সাধনের অভিযোগে প্রাথমিক অনুসন্ধান করা হয়। অনুসন্ধান শেষে ২০২২ সালের মে মাসে জাকির হোসেনসহ মোট ৮ জনের বিরুদ্ধে দুদক পৃথক দুটি মামলা দায়ের করে। মামলা দুটি রুজু হয়েছে।

তিনি আরও বলেন, আসামি ঠিকাদারি প্রতিষ্ঠান রানা বিল্ডার্সের কাগজপত্র জালিয়াতির মাধ্যমে সিটি কর্পোরেশনের কার্যাদেশ নেন। এর বিপরীতে কুমিল্লার ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) শাখা থেকে ৪৭ কোটি টাকা ঋণ নেন। কিন্তু কাজের বিপরীতে প্রাপ্ত বিলের চেক নগদায়ন করে ব্যাংকের ঋণ পরিশোধ না করে সম্পূর্ণ টাকা আত্মসাৎ করেন।

জাকিরের এমন অপরাধে সিটি কর্পোরেশনের কাজটি অসমাপ্ত থেকে যায়। এতে জন ভোগান্তির সৃষ্টি হয়। এ ছাড়া পুনরায় টেন্ডার করে কাজটি সমাপ্ত করতে গিয়ে রাষ্ট্রের অতিরিক্ত ৭ কোটি টাকার ক্ষতি হয়। সার্বিক অনুসন্ধান ও অভিযোগের ভিত্তিতে  বুড়িচং উপজেলার পীরযাত্রাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জাকির হোসেনকে গ্রেফতার করে দুদক।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
এসআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।