ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভিক্ষাবৃত্তি নিরুৎসাহিত করতে ঢাকায় নিয়মিত মোবাইল কোর্ট চলছে: মন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
ভিক্ষাবৃত্তি নিরুৎসাহিত করতে ঢাকায় নিয়মিত মোবাইল কোর্ট চলছে: মন্ত্রী

ঢাকা: ভিক্ষাবৃত্তি নিরুৎসাহিত করতে ঢাকায় নিয়মিতভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে আওয়ামী লীগের সদস্য মো. শফিউল ইসলামের এক প্রশ্নের লিখিত উত্তরে মন্ত্রী এই কথা জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

নুরুজ্জামান আহমেদ বলেন, সরকার ভিক্ষাবৃত্তি নিবৃত্ত করার নিমিত্তে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদফতর কর্তৃক ‘ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুনর্বাসন বিকল্প কর্মসংস্থান’ কর্মসূচি হাতে নিয়েছে।  

তিনি বলেন, ইতোমধ্যে ভিক্ষুক পুনর্বাসনের জন্য জেলা প্রশাসকদের পরিচালিত নির্ধারিত কমিটির কাছে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। ভিক্ষুকদের নিজ নিজ এলাকায় উপজেলা সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে বিকল্প কর্মসংস্থান হিসেবে ক্ষুদ্র ব্যবসা যেমন: দোকান, হাঁস-মুরগি পালন ও রিকশা ইত্যাদির ব্যবস্থা করে তাদের সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে।

তিনি আরও বলেন, ঢাকা শহরের ভাসমান ভিক্ষুকদের নিজ এলাকায় পুনর্বাসিত হওয়ার জন্য ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে এবং ভিক্ষাবৃত্তি নিরুৎসাহিত করার জন্য ঢাকা শহরে নিয়মিতভাবে মোবাইল কোর্ট (ভ্রাম্যমাণ আদালত) পরিচালনা করা হচ্ছে।

মন্ত্রী বলেন, মোবাইল কোর্টের মাধ্যমে আটককৃত ভিক্ষুকদের আশ্রয় দেওয়ার লক্ষ্যে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও ময়মনসিংহ জেলায় সরকারি আশ্রয় কেন্দ্রগুলোতে ১৬টি টিনশেড বিল্ডিং নির্মাণের কাজ চলমান আছে। আটক কর্মক্ষম ভিক্ষুকদের যথোপযুক্ত ট্রেডভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত করে সমাজে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।  
 
বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩

এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।