ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

দাঙ্গা-মারামারি বন্ধে অস্ত্র জমা দিলেন গ্রামবাসী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
দাঙ্গা-মারামারি বন্ধে অস্ত্র জমা দিলেন গ্রামবাসী

ফরিদপুর: ফরিদপুরের নগরকান্দা উপজেলায় নিজেদের মধ্যে দাঙ্গা-মারামারি বন্ধে উপজেলা প্রশাসনের কাছে দেশীয় অস্ত্র জমা দিয়েছেন গ্রামবাসী।

সোমবার (১৯ জানুয়ারি) বিকাল ৪টার দিকে উপজেলার পুরাপাড়া ইউনিয়নের বনগ্রাম মাদ্রাসা মাঠে আনুষ্ঠানিকভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মঈনুল হকের হাতে এ সব দেশীয় অস্ত্র জমা দেন তারা।

দেশীয় অস্ত্রের মধ্যে ছিলো- ১৮টি ঢাল, ৯টি কাঁতরা, ২টি ঝুপি এবং একটি ভেলা।

স্থানীয় ও প্রশাসন সূত্রে জানা গেছে, এসব অস্ত্র দিয়ে দীর্ঘ কয়েক যুগ ধরে দাঙ্গা-মারামারি করে আসছিলেন উপজেলার পুরাপাড়া ইউনিয়নের বনগ্রাম ও গোয়ালদি গ্রামবাসী। আর এতে অসংখ্য মানুষ আহত হওয়ার পাশাপাশি প্রাণহানির ঘটনাও ঘটেছে। এছাড়াও বিপুল সংখ্যক ঘরবাড়ি ভাঙচুর, মামলা-হামলায় আর্থিক ক্ষতির মুখে পড়েছেন উভয় পক্ষ।  তাইতো তারা এসব মারামারি-হানাহানি বন্ধ করার প্রত্যয়ে দেশীয় অস্ত্র জমা দিয়ে শান্তির শপথ করেন।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সোনিয়া হোসেন জিসান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন মিয়া, সহ-সভাপতি বেলায়েত হোসেন মাস্টার, উপজেলা ভাইস চেয়ারম্যান চুন্নু শেখ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইকবাল কবির প্রমুখ।

এ ব্যাপারে নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মঈনুল হক বলেন, এই দুই গ্রামের মাতবরদের দ্বন্দ্বে ইতোপূর্বে বেশ কয়েকবার সংঘর্ষ, বাড়িঘর ভাঙচুর ও লুটপাটের ঘটনাও ঘটেছে। সম্প্রতি বিবদমান দুই পক্ষের লোকদের এক করার উদ্যোগ নেওয়া হয়। এতে সম্মতিও জানায় উভয় গ্রামের মানুষ।  

অনুষ্ঠান শেষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে স্থানীয় গরিব অসহায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়। এলাকার শান্তি ফেরানোর প্রতিজ্ঞা ও দাঙ্গা নিরসনে ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখার ঘোষণা দেয় স্থানীয় প্রশাসন।  

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।