ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেশে নিবন্ধিত এনজিও ২৫৫৪টি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
দেশে নিবন্ধিত এনজিও ২৫৫৪টি

ঢাকা: বর্তমানে দেশে নিবন্ধিত এনজিওর সংখ্যা ২ হাজার ৫৫৪টি। এর মধ্যে দেশি এনজিও ২ হাজার ২৮৯টি এবং বিদেশি এনজিও ২৬৫টি বলে জানিয়েছেন সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

সোমবার(২৩ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য মসিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। সোমবারের প্রশ্ন-উত্তর টেবিলে উপস্থাপিত হয়।

মোজাম্মেল হক বলেন, এনজিও বিষয়ক ব্যুরো কর্তৃক কেবলমাত্র বৈদেশিক অনুদানে পরিচালিত দেশীয় এবং আন্তর্জাতিক এনজিওর নিবন্ধন দেওয়া হয়। বর্তমানে এনজিও বিষয়ক ব্যুরোর অধীনে বৈদেশিক অনুদানে পরিচালিত নিবন্ধিত এনজিওর সংখ্যা মোট ২ হাজার ৫৫৪টি। এর মধ্যে দেশি এনজিও ২ হাজার ২৮৯টি এবং বিদেশি এনজিও ২৬৫টি।

বিদেশি এনজিওগুলি তাহাদের কর্মতৎপরতা সম্পর্কে সরকারে কাছে কোনো রিপোর্ট জমা দেয় কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, হ্যাঁ, বৈদেশিক অনুদানে পরিচালিত দেশি এবং বিদেশি এনজিওগুলোকে এনজিওর জন্য অনুসরণীয় বিদ্যমান ‘বৈদেশিক অনুদান (স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম) রেগুলেশন আইন, ২০১৬’ এবং প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ২৫ নভেম্বর, ২০২১ তারিখে জারিকৃত পরিপত্রের আলোকে সরকারের সংশ্লিষ্ট সবার কাছে রিপোর্ট দিতে হয়। সে অনুযায়ী বিদেশি এনজিওগুলো নিয়মিত রিপোর্ট দিয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।