ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

জাতিসংঘের দেওয়া টাকা চান ইরাক-কুয়েত প্রত্যাগতরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
জাতিসংঘের দেওয়া টাকা চান ইরাক-কুয়েত প্রত্যাগতরা

ঢাকা: ইরাক-কুয়েত প্রত্যাগতদের জন্য জাতিসংঘ থেকে বরাদ্দকৃত তৃতীয় কিস্তির টাকা দেওয়া এবং অন্যান্য দেশ থেকে প্রত্যাগতদের (বিদেশ ফেরত) মাসিক ৫ হাজার টাকা সম্মানী ভাতা চালুসহ মোট তিন দফা দাবি জানানো হয়েছে। বাংলাদেশ বিদেশ প্রত্যাগত প্রবাসী ও নন প্রবাসী কল্যাণ দল নামে একটি সংগঠন এই দাবি জানিয়েছে।

বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তারা এসব কথা জানান।
এ সময় সংগঠনের পক্ষ থেকে বলা হয়, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আমার অনশন কর্মসূচি পালন করবেন।

সভাপতির বক্তব্যে সংগঠনের আহ্বায়ক আবু আহমেদ ভূইয়া বলেন, ১৯৯০ সাল থেকে এ পর্যন্ত প্রত্যাগতদের জন্য বিদেশ থেকে যত অনুদান এসেছে তা বিলি-বন্টণের জন্য সরকারের প্রতি আমরা অনুরোধ জানাচ্ছি। পাশাপাশি প্রত্যাগতদের জন্য ক্ষুদ্র ব্যবসা যেমন ডেইরি ফার্ম, মাছ চাষ, হাঁস-মুরগীর ফার্ম, সিএনজি অটোরিকশা বা ছোট যানবাহন কেনার জন্য সহজ শর্তে ৪% সুদে ঋণ দেওয়াসহ সন্তানদের অর্ধেক বেতনে স্কুল- কলেজে পড়ার সুযোগ দেওয়ার দাবি জানাচ্ছি।

তিনি বলেন, দেশ স্বাধীনের পর থেকে যারা বিভিন্ন দেশে গেছে এবং বিভিন্ন দেশ থেকে ফেরত এসেছে তারাই মূলত বিদেশ প্রত্যাগত। প্রবাসী ও প্রত্যাগতদের বিভিন্ন দাবি পূরণ ও কল্যাণের জন্য আমরা প্রত্যাগতরা মিলে ‘বাংলাদেশ বিদেশ প্রত্যাগত ও প্রবাসী কল্যাণ দল’ নামে একটা সেবামূলক সংগঠন করেছি।

তিনি আরও বলেন,  ইরাক-কুয়েত যুদ্ধের কারণে যারা ফেরত এসেছেন তাদের জন্য জাতিসংঘ (ইউএনসিসি) ২০১৭-২০২১ সাল পর্যন্ত আরও পাঁচবার বিভিন্ন ক্যাটাগরিতে আর্থিক ক্ষতিপূরণ দিয়েছে। । কিন্তু আমরা এ অর্থ এখন পর্যন্ত কেউ পাইনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমাদের এসব দাবি যাচ্ছে না। সরকারি কর্মকর্তারা এগুলো ভাগ বাটোরা করে খাচ্ছে। এসব অর্থ দেওয়ার জন্য আমরা প্রধানমন্ত্রীর কাছে দাবি জানাচ্ছি।

মানববন্ধনের সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক আবু আহমেদ ভূঁইয়া। এ সময় আরও উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর জেলা শাখার সভাপতি সাইফুল মনির বেলাল, নোয়াখালী জেলা শাখার সহ-সভাপতি মো ইমদাদ, নোয়াখলী জেলা শাখার সাধারণ সম্পাদক আবদুল হক আরক আলী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
ইএসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।