ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাশিয়ান জাহাজের ঘটনায় রূপপুর বিদ্যুৎকেন্দ্রের কাজ পেছাবে না: বিজ্ঞানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
রাশিয়ান জাহাজের ঘটনায় রূপপুর বিদ্যুৎকেন্দ্রের কাজ পেছাবে না: বিজ্ঞানমন্ত্রী

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পণ্যবোঝাই রাশিয়ান জাহাজ ‘উরসা মেজর’ নিয়ে যা ঘটেছে, সে কারণে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কাজ পেছাবে না বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান।  

তিনি বলেন, নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে এটি, তারা (রাশিয়া) আমাদের নিশ্চিত করেছে।

তবে যে ঘটনা ঘটেছে সেটা কারও জন্যই ভালো হয়নি।  
 
বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন মন্ত্রী।

জেলা প্রশাসকদের সঙ্গে কি আলেচনা হয়েছে জনতে চাইলে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী বলেন, আমরা যে কাজগুলো করছি, সাইন্সের ব্যাপারে মাঠ পর্যায়ে যে কাজ হচ্ছে এগুলোতে তাদের যে সহযোগিতা লাগবে। সেটার বিষয়ে তাদের বলেছি।

রাশিয়ান জাহাজ ‘উরসা মেজর' এর ঘটনা নিয়ে সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হলে ইয়াফেস ওসমান বলেন, বিজ্ঞান মন্ত্রণালয়কে নিয়ে বোধহয় নানাজন নানা কথা চালাচ্ছে। যাইহোক রাশিয়ান জাহাজের ব্যাপারে আমি বলি, আমাদের সঙ্গে ওদের যে কনট্রাক্ট, সেটা হলো যতক্ষণ পর্যন্ত না মালামাল রূপপুরের নদী বন্দরে পৌঁছাবে, ততক্ষণ পর্যন্ত তাদের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক থাকে না।  

তিনি বলেন, আমরা তখনই কনসার্ন হই, যখন আমাদের নদীবন্দরে এসে পৌঁছায়। তারপরও আমি বলব- যে অঘটনটা ঘটেছে, এটা কিন্তু কারও জন্যই ভালো নয়। এতদিন ধরে হাজার হাজার জাহাজ আসছে, কোনো সময় কোনো কথা উঠেনি। তারমধ্যে একটা অঘটন ঘটেছে এবং আমরা তাদের বলে দিয়েছি ভবিষ্যতে যেনো এ ধরনের ঘটনা না ঘটে।

এ সময় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ হবে এমন ইঙ্গিত দিয়ে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী বলেন, ওরা টাইমলি কাজটা শেষ করবে। আমরা এখনো সেই পথেই আছি। সুতরাং ওইদিকে ভয়ের কোনো কারণ নাই যে অনেক দিনের জন্য বন্ধ হয়ে যাবে।

কার্গো জাহাজটি কি এসে পৌঁছেছে? সাংবাদিকদের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, এটা নিয়ে আমি আগ্রহী নই। কার্গো কোথায়- লন্ডনে থাকুক বা কোথায় থাকুক।

তাহলে এখনো আসেনি? সাংবাদিকদের পক্ষ থেকে এমন পাল্টা প্রশ্ন করা হলে তিনি বলেন, এটা আপনারা বুঝবেন ভালো। এখানে কোনো সেনসেটিভের ব্যাপার নেই। যতক্ষণ না আমাদের নদী বন্দরে আসছে, আমাদের সেনসেশনের ব্যাপার নেই। সুতরাং আপনাদের এত ভয় পাওয়ার কোনো কারণ নাই, যে এইটা নিয়ে বোধহয় হইচই হবে।

রাশিয়ান জাহাজ নিয়ে সৃষ্ট পরিস্থিতি রূপপুরের প্রকল্প নিয়ে ধীরগতির ভয় আছে কীনা- জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা এখন পর্যন্ত ঠিক পথেই আছি। ওরা টাইমলি কাজটা শেষ করবে। ওইদিকে ভয়ের কোনো কারণ নাই। আমিতো বললাম, তারা (রাশিয়া) নিশ্চিত করেছে, এটা (রূপপুর) সঠিক সময়ে হবে। অনেক কাজতো এগিয়ে গেছে। এমন নয় যে, একটা কাজ পিছিয়ে গেছে বলে সব কাজ পিছিয়ে গেছে।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
জিসিজি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।