ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

৩২ প্রকল্পের উদ্বোধন-ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী

মহিউদ্দিন মাহমুদ ও শরীফ সুমন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
৩২ প্রকল্পের উদ্বোধন-ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী

রাজশাহী: উন্নয়নে বদলে গেছে বাংলার প্রাচীন জনপদ ‘রাজশাহী’। বর্তমান সরকারের ধারাবাহিক উন্নয়নে সারা দেশের মধ্যে মডেল হয়ে উঠেছে- উত্তরের এ সর্ববৃহৎ মহানগর।

এরই মধ্যে জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজশাহী সফরে এসেছেন প্রধানমন্ত্রী। আজ তিনি রাজশাহীর ২৬টি প্রকল্পের উদ্বোধন করবেন। এছাড়া আরও ছয়টি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। সবকিছুই প্রস্তুত এখন শুধু চলছে প্রধানমন্ত্রীর অপেক্ষা।

প্রধানমন্ত্রী রাজশাহীতে প্রায় এক হাজার ৩১৬ কোটি ৯৭ লাখ টাকার ২৬টি প্রকল্প উদ্বোধন ও ৩৭৬ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে আরও ছয়টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

রাজশাহীতে প্রধানমন্ত্রীর উন্নয়নকাজের বিস্তারিত জানিয়েছেন রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল।  উদ্বোধনী প্রকল্পগুলো হলো- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি নির্মাণ প্রকল্প, শেখ রাসেল শিশু পার্ক নির্মাণ প্রকল্প, মোহনপুর রেলক্রসিংয়ের ফ্লাইওভার নির্মাণ প্রকল্প, ভদ্রা রেল ক্রসিং থেকে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত চার লেন সড়ক ও ডিভাইডার নির্মাণ প্রকল্প, বন্দকের থেকে সিটি হাট পর্যন্ত চার লেন সড়ক ও ডিভাইডার নির্মাণ প্রকল্প।

প্রধানমন্ত্রী আরও উদ্বোধন করবেন, রাশিয়া হাইটেক পার্ক থেকে কোর্ট শহরতলি ক্লাব পর্যন্ত সড়ক নির্মাণ প্রকল্প, রাজশাহী কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী মোড় পর্যন্ত সড়ক প্রশস্থকরণ ও উন্নয়ন প্রকল্প, পুঠিয়া-বাগমারা মহাসড়ক (জেড-৬০০৪) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নতকরণ প্রকল্প, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের প্রধান কার্যালয়ের ছষ্ঠ তলা হতে ১০ম তলা পর্যন্ত ঊর্ধ্বমুখী সম্প্রসারণ প্রকল্প, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের হেডকোয়ার্টাস নির্মাণ প্রকল্প, রাজশাহী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল স্থাপন প্রকল্প।

আরও আছে, ৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন প্রকল্পের আওতায় রাজশাহী জেলার মোহনপুর উপজেলায় একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন প্রকল্প, রাজশাহী সরকারি শিশু হাসপাতালের নির্মাণ প্রকল্প, রাজশাহী মেডিকেল কলেজের প্রশাসনিক ভবন নির্মাণ প্রকল্প, ৬৪ জেলায় জেলা সমাজসেবা কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের আওতায় রাজশাহী সমাজ সেবা কমপ্লেক্স নির্মাণ প্রকল্প, পরিচালন বাজেটের আওতায় সরকারি শিক্ষা প্রতিষ্ঠান মেরামত ও পুনর্বাসন খাত প্রকল্পের আওতায় রাজশাহী সরকারি মহিলা কলেজ, বোয়ালিয়া, রাজশাহীর ৬-তলা ভিত বিশিষ্ট দ্বিতল ছাত্রীনিবাস নির্মাণ প্রকল্প।

প্রধানমন্ত্রীর উদ্বোধন তালিকায় আরও আছে, ১০০টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন প্রকল্পের আওতায় চারঘাট টেকনিক্যাল স্কুল ও কলেজ, চারঘাট, রাজশাহীর ৫-তলা ভিত বিশিষ্ট ৫তলা একাডেমিক ভবন নির্মাণ প্রকল্প, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল মাল্টিপারপাস ভবন নির্মাণ প্রকল্প, রাজশাহীর নতুন সিভিল সার্জন অফিস ভবন প্রকল্প।

এছাড়াও রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় পদ্মা নদীর বাম তীরের স্থাপনাসমূহ নদী ভাঙ্গন হতে রক্ষার্থে নদী তীর প্রতিরক্ষা প্রকল্প, রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় ভূমি পুনরুদ্ধার ও নদীর নাব্যতা বৃদ্ধির জন্য পদ্মা নদী ড্রেজিং প্রকল্প, রুরাল কানেকটিভিটি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট, তানোর উপজেলাধীন তানোর- আমনুরা ভায়া মুন্ডুমালা হাট চেইনেজ ও পবা উপজেলাধীন মল্লিকপুর বাইপাস (কুখন্ডি বাজার) আরএইচডি-রামচন্দ্রপুর জিসি আরএইচডি চেইনেজ সড়ক উন্নয়ন প্রকল্প, রুরাল কানেকটিভিটি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (RCIP) প্রকল্প, বাগমারা উপজেলাধীন ভবানীগঞ্জ-আহসানগঞ্জ (বাগমারা অংশ) চেইনেজ ও ভবানীগঞ্জ - কেশরহাট (বাগমারা অংশ) চেইনেজ, এবং ভবানীগঞ্জ - (মাথাভাঙ্গা) হাটগাঙ্গোপাড়া চেইনেজ সড়ক উন্নয়ন প্রকল্প, রাজশাহীর চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি ৪) আওতায় পিটিআই-এর তিন তলা বহুমুখী অডিটোরিয়াম নির্মাণ প্রকল্প, উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন ও নির্মাণ প্রকল্প রাজশাহী সদর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প উদ্বোধন করবেন তিনি।

এদিকে, আজ রোববার দুপুরে প্রধানমন্ত্রী রাজশাহীতে আরও ছয়টি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এর মধ্যে রয়েছে- রাজশাহী তথ্য কমপ্লেক্স ভবন নির্মাণ কাজ, রাজশাহী আঞ্চলিক পিএসসি অফিস ভবন নির্মাণ কাজ, নয়টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় ছোট বনগ্রাম মৌজা সরকারি মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের (শহীদ জননী জাহানারা ইমাম বালিকা উচ্চ  বিদ্যালয়) ১০-তলা ভিত বিশিষ্ট ১০-তলা একাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ কাজ।

এছাড়াও নয়টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় বড় বনগ্রাম মৌজা সরকারি মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের (শহীদ এ.এইচ.এম. কামারুজ্জামান বালক উচ্চ বিদ্যালয়) ১০-তলা ভিত বিশিষ্ট ১০তলা একাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ কাজ, রাজশাহী বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণ কাজ এবং রাজশাহী ওয়াসা ভবন নির্মাণ কাজ রয়েছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহীতে এ ৩১টি উন্নয়ন প্রকল্পের ফলক উন্মোচন শেষ ভবিষ্যতে রাজশাহীর ভাগ্যোন্নয়নে চমক দেখাবেন। প্রধানমন্ত্রী পাঁচ বছর পর রাজশাহীতে আসছেন। সারা দেশের মতো রাজশাহীর সব উন্নয়নের অবদান প্রধানমন্ত্রী শেখ হাসিনার। রাজশাহীতে স্মরণকালের সর্ববৃহৎ জনসভা হবে আজ। সবার কাছেই জনসভাটি স্মরণীয় হয়ে থাকবে। এ জনসভায় প্রধানমন্ত্রী গুরুত্বপূর্ণ দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন।

এর আগে সকালে রাজশাহীর সারদা পুলিশ একাডেমি পৌঁছান প্রধানমন্ত্রী। তিনি সেখানে আয়োজিত সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে অভিবাদন গ্রহণ করেন। দুপুরে রাজশাহী মহানগরীর ঐতিহাসিক মাদরাসা মাঠে জেলা ও মহানগর আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথির ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর আগমন কেন্দ্র করে রাজশাহী বিভাগের নেতাকর্মীরা এখন আনন্দিত-উচ্ছ্বসিত। পুরো রাজশাহীতে এখন বিরাজ করছে অন্যরকম এক উৎসবের আমেজ।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
এমইউএম/এসএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।