ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

অনিয়মের অভিযোগে দুদকের চার অভিযান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
অনিয়মের অভিযোগে দুদকের চার অভিযান

ঢাকা: সড়ক নির্মাণে অনিয়ম, ভুয়া প্রকল্প ও বিল ভাউচার জাল করে সরকারি টাকা তুলে আত্মসাতের অভিযোগে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা শহরে চারটি অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)

সোমবার (৩০ জানুয়ারি) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দুদক এসব অভিযান চালানো হয়েছে বলে বাংলানিউজকে নিশ্চিত করেন দুদকের জনসংযোগ বিভাগের উপ-পরিচালক আরিফ সাদেক।  

এদিন বাংলাদেশ বেতারের রংপুর কেন্দ্রের আঞ্চলিক প্রকৌশলীর বিরুদ্ধে বিভিন্ন খাতে বরাদ্দকৃত অর্থ ভুয়া বিল-ভাউচার তৈরি করে আত্মসাতের অভিযোগ পেয়ে দুদকের রংপুর জেলা কার্যালয় থেকে একটি টিম এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে।

অভিযানের সময় অভিযুক্তদের বক্তব্য নেওয়া হয়। সেই সঙ্গে  ২০১৯-২০, ২০২০-২১, ও ২০২১-২২ সালের বরাদ্দ কপি, টেন্ডার আহ্বানের রেকর্ড পত্র, বিল ভাউচার, বিল রেজিস্ট্রারের ফটোকপি, লগ বই নথি সংগ্রহ করে দুদক।  

একই দিনে চাঁদপুর জেলার মতলব উপজেলার উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে ভুয়া প্রকল্প দেখিয়ে সরকারি অর্থ তুলে আত্মসাৎ করার অভিযোগে অভিযান চালানো হয়। অভিযান চলাকালে প্রয়োজনীয় রেকর্ডপত্র সংগ্রহ করা হয়। এডিপির আওতাধীন বাস্তবায়িত প্রকল্পগুলোর ক্ষেত্রে সরকারের দেওয়া টেন্ডার প্রক্রিয়া অনুসরণে কর্তৃপক্ষের গাফেলতির  প্রমাণ পাওয়া যায়। ২০২০-২১ অর্থবছরে এডিপির আওতাধীন ছয়টি প্যাকেজের মাধ্যমে বাস্তবায়িত ২৪টি প্রকল্পের মধ্যে দুদক টিম সরেজমিন চারটি প্রকল্প পরিদর্শন করে।
 
এছাড়া পাবনা জেলার আটঘরিয়া উপজেলার দেবোত্তর বাজার থেকে পুস্তিগাছা বাজার পর্যন্ত তিন দশমিক চার কিলোমিটার পাকা সড়ক নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করার অভিযোগ তদন্ত করে দুদক। এ অভিযানে অভিযোগের সত্যতা মিলেছে। এসব অভিযোগের বিষয়ে কমিশনের কাছে বিস্তারিত প্রতিবেদন পাঠানো হবে বলেও জানায় জনসংযোগ বিভাগ।

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।