ঢাকা, সোমবার, ৮ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশের প্রথম ‘স্মার্ট উপজেলা’ শিবচর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
দেশের প্রথম ‘স্মার্ট উপজেলা’ শিবচর

মাদারীপুর: মাদারীপুর জেলার শিবচর উপজেলার ১৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভার গুরুত্বপূর্ণ স্থানসহ বিভিন্ন স্থানে স্থাপন করা হয়েছে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা। উপজেলার প্রতিটি ইউনিয়ন পরিষদ ভবন, শিক্ষা প্রতিষ্ঠান, বাজার-ঘাট, বাস স্ট্যান্ড, সরকারি প্রতিষ্ঠান, গুরুত্বপূর্ণ সড়কের মোড়ে মোড়ে রয়েছে এ সিসি ক্যামেরা।

 

মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুপুরে সিসি ক্যামেরা কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। স্মার্ট শিবচর উপজেলার কার্যক্রমের অংশ হিসেবে উপজেলা জুড়ে ৮৮০টি সিসিটিভি ক্যামেরার উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শিবচরকে প্রথম স্মার্ট উপজেলা ঘোষণা দেওয়া হলো। অন্যান্য উপজেলার রোল মডেল এখন এই শিবচর উপজেলা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা সিসি ক্যামেরা পর্যবেক্ষণ করবে। এ জন্য থাকছে আলাদা কন্ট্রোল রুম। সিসি ক্যামেরা থাকায় যে কোনো অপরাধ সংঘটিত হলে সহজেই অপরাধীকে শনাক্ত করা যাবে। ইতোমধ্যে উপজেলার সর্বত্র এই ক্যামেরা সচল রয়েছে।  

স্থানীয়রা জানান, পথে-ঘাটে, বাজারসহ জনসমাগম হয় এমন সব স্থানে সিসি ক্যামেরা টাঙানো। এর ফলে অপরাধ কমে আসবে বলে আমরা আশা করি। ৮৮০টি সিসি ক্যামেরা স্থাপনের মাধ্যমে শিবচর উপজেলাকে নিরাপত্তার আওতায় নিয়ে আসা হলো বলে অভিমত তাদের।

জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের সভাপতিত্বে স্মার্ট শিবচরের কার্যক্রম ও সিসি ক্যামেরা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি।  

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, শাজাহান খান এমপি, কাজী নাবিল আহমেদ এমপি, বেগম নাহিদ ইজাহার খান এমপি, বেগম খাদিজাতুল আলম এমপি, জেলা পরিষদ চেয়ারম্যান মুনির চৌধুরী, পুলিশ সুপার মো. মাসুদ আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।