ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

রাজস্ব ফাঁকি বন্ধ করুন: প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
রাজস্ব ফাঁকি বন্ধ করুন: প্রধানমন্ত্রী

ঢাকা: দেশকে এগিয়ে নিতে, অর্থনৈতিক সক্ষমতা বাড়াতে রাজস্ব ফাঁকি দেওয়া বন্ধ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে কর দাতার সংখ্যা বাড়াতে সংশ্লিষ্টদের পদক্ষেপ নিতে বলেন তিনি।

 
 
রোববার (৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুদিনব্যাপী রাজস্ব সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।  
 
তিনি বলেন, দেশের সার্বিক অর্থনীতি যত উন্নত হবে এবং মানুষের অর্থনৈতিক সক্ষমতা বাড়বে, দেশ তত বেশি এগিয়ে যাবে। কাজেই রাজস্ব ফাঁকি দেওয়া বন্ধ করে ব্যবসা-বাণিজ্য সুষ্ঠুভাবে পরিচালনার জন্য আমি সবাইকে আহ্বান জানাচ্ছি।
  
সরকারপ্রধান বলেন, কর ফাঁকি দেওয়ার প্রবণতা আছে। আমি মনে করি, সব ক্ষেত্রে ডিজিটাল সিস্টেম হয়ে গেলে কেউ আর ফাঁকি দিতে পারবে না। এটা হলো বাস্তব কথা। সেটাও একটা বিরাট সুযোগ এনে দেবে। মানুষ যাতে কর ফাঁকি না দেয় আর করের পরিমাণটাও এমন রাখা, বিশেষ করে আয়করের পরিমাণ এমন রাখা যাতে প্রত্যেকটা মানুষ স্বতঃস্ফূর্তভাবে দিতে পারে।
 
সংশ্লিষ্টদের রাজস্ব আদায় বাড়ানোর নির্দেশনা দিয়ে শেখ হাসিনা বলেন, রাজস্ব আয় আরও বাড়ানোর পদক্ষেপ নিতে হবে। সবাইকে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।  
 
এনবিআর কর্মকর্তা-কর্মচারীদের তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের সব কর্মকর্তা, কর্মচারী সেবার মানসিকতা নিয়ে নিজেদের পেশাদারি দায়িত্ব পালন করে যাবেন।
 
কর দেওয়া বিষয়ে মানুষকে আরও সচেতন করার পাশাপাশি এ বিষয়ে জনগণকে উৎসাহিত করতে সংশ্লিষ্টদের পদক্ষেপ নিতে বলেন প্রধানমন্ত্রী।
  
করের হার নয়, কর দাতার সংখ্যা বাড়াতে চাই 
বৈশ্বিক অর্থনীতিক মন্দার ধাক্কা সামলাতে করদাতার সংখ্যা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের কর বাড়ানোর আরও সুযোগ নিতে হবে। আরও বেশি মানুষ যেন কর দেয় তার জন্য মানুষকে উদ্বুদ্ধ করতে হবে। যেহেতু এখন মূল্যস্ফীতি, আমরা কর হার বাড়াতে চাই না কিন্তু করদাতার সংখ্যা আমরা বাড়াতে চাই। সেদিকে আমাদের লক্ষ্য রাখা দরকার।
  
তিনি বলেন, আমাদের দেশে আয়কর দেওয়াকারীর সংখ্যা এখনও খুবই কম। আসলে অনেক ঝামেলার মধ্যে করতে হয় বলে বা এ সম্পর্কে সচেতনতার অভাব।  
 
সরকারপ্রধান বলেন, এখানে কোনো জোর-জুলুম খাটবে না। মানুষকে কোনো ভয়-ভীতিকর পরিস্থিতিতে ফেলা যাবে না। মানুষকে উদ্বুদ্ধ করতে হবে। মানুষকে জানাতে হবে, আপনি যে কর দেন সেটা আপনার কাজেই লাগে। আজকে রাস্তা-ঘাট, পুল-ব্রিজ বা পোর্ট বা আমাদের কৃষি বা শিক্ষা-স্বাস্থ্য সব ক্ষেত্রে যেগুলো সরকার করে দিচ্ছে সবগুলো সুফল ভোগ করছে জনগণ। যারা সুফল ভোগ করছেন, তাদের তো কিছু দিতে হবে। কারণ রাষ্ট্র তো এমনি এমনি দিতে পারে না। আর অন্যের কাছে আমরা হাত পাতবোও না।  
 
তিনি বলেন, শুধু রাজধানী বা শহরকেন্দ্রিক না, সারা বাংলাদেশের আপামর জনগোষ্ঠীকে বলবো, যাদের কর দেওয়ার সামর্থ আছে, আপনারা দয়া করে কর দেবেন। যেটা আপনাদের সেবায় সরকার কাজে লাগাবে।
 
এর আগে শেখ হাসিনা রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন ভবন ‘রাজস্ব ভবন’ এর উদ্বোধন করেন।
 
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. আবু হেনা রহমাতুল মুনিম।
 
বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৩, আপডেট: ১৯১০ ঘণ্টা
এমইউএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।