ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ পালনে মন্ত্রিপরিষদের সম্মতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ পালনে মন্ত্রিপরিষদের সম্মতি

ঢাকা: জনসচেতনতা তৈরি এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সঙ্গে জনসম্পৃক্ততা বাড়ানোর জন্য প্রতিবছর ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার (৬ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে বিষয়টি অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

পরে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

তিনি জানান, স্থানীয় সরকার বিভাগ থেকে প্রতিবছর ১৬ জানুয়ারিকে ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ হিসেবে ঘোষণা এবং দিবসটি উদযাপনের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারিকৃত এ বিষয়ক পরিপত্রের ‘খ’ ক্রমিকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়।

তিনি বলেন, মন্ত্রিসভা এতে নীতিগত সম্মতি দিয়েছে যে, একটি দিবসকে স্থানীয় সরকার দিবস হিসেবে প্রতিপালন করা উচিত। তারিখটা এখনও নির্ধারিত হয়নি। তারিখটার জন্য বলা হয়েছে যে স্থানীয় সরকার বিভাগ পরবর্তী সময়ে পরীক্ষা-নিরীক্ষা করে তারিখ নির্ধারণ করবে।

তিনি আরও বলেন, ‘মূল উদ্দেশ্য থাকবে ওই নির্দিষ্ট দিনে সব স্থানীয় সকার প্রতিষ্ঠান এটা পালন করবে, যাতে জনসচেতনতা তৈরি হয় এবং স্থানীয় সরকারের সঙ্গে জনগণের সম্পর্কটা প্রতিষ্ঠিত হয়, তাদের তথ্যটা যেন আরও বেশি প্রকাশিত হয়। এটাকে মাথায় রেখে এটা করা হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।