ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতীয় সংসদে হাটবাজার ব্যবস্থাপনা বিল পাস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
জাতীয় সংসদে হাটবাজার ব্যবস্থাপনা বিল পাস ফাইল ফটো

ঢাকা: জাতীয় সংসদে ‘হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) বিল ২০২৩’ পাস হয়েছে। হাটবাজার স্থাপন ও ব্যবস্থাপনায় বিদ্যমান অধ্যাদেশ বাতিল করে নতুন এ বিলটি পাস করা হয়।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বিলটি পাসের জন্য উপস্থাপন করেন। এর পর বিলটি কণ্ঠ ভোটে পাস হয় ৷ এর আগে বিলের ওপর বিরোধী দলের সদস্যদের দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

পাকিস্তান আমলে ১৯৫৯ সালের হাটস অ্যান্ড বাজারস (এস্টাবলিস্টমেন্ট অ্যান্ড একুইজেশন) অর্ডিন্যান্স রহিত করে নতুন ভাবে এ আইনটি করা হয়।

এ বিলে বলা হয়েছে, হাট-বাজারের সরকারি খাস জমি কেউ অবৈধভাবে দখলে রাখলে বা উপযুক্ত কর্তৃপক্ষের পূর্বানুমতি ছাড়া হাট-বাজারের খাস জমির ওপর কোনো অবৈধ স্থাপনা নির্মাণ করলে বা নির্মাণের উদ্যোগ নিলে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা বা এক বছর কারাদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। কোনো ধর্মীয় বা অন্য কোনো বিশেষ উৎসব উপলক্ষে কোনো এলাকার প্রতিষ্ঠিত হাট ও বাজার ছাড়া অন্য কোনো স্থানে সংশ্লিষ্ট স্থানীয় কর্তৃপক্ষ, জেলা প্রশাসকের পূর্বানুমোদন নিয়ে স্থায়ী অবকাঠামো তৈরি না করে নির্দিষ্ট সময়ের জন্য অস্থায়ী হাট ও বাজার স্থাপন করা যাবে।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
এসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।